Home /News /kolkata /
CPIM: চল্লিশ বছর পর কাশীপুর গান এন্ড সেল ফ্যাক্টরির ইউনিয়ন দখল বামেদের

CPIM: চল্লিশ বছর পর কাশীপুর গান এন্ড সেল ফ্যাক্টরির ইউনিয়ন দখল বামেদের

CPIM (কাশীপুর গান অ্যান্ড শেল ফ্যাক্টরি)

CPIM (কাশীপুর গান অ্যান্ড শেল ফ্যাক্টরি)

খুব স্বাভাবিক ভাবেই এই জয়ের ফলে উচ্ছ্বসিত সিপিএমের শ্রমিক সংগঠন সিটু। (CPIM)

  • Share this:

#কলকাতা: প্রায় চল্লিশ বছর পরে কাশীপুর গান এন্ড সেল ফ্যাক্টরির দখল নিল বামেরা। গত ১৫ জুলাই ভোট ছিল মজদুর ইউনিয়নের। সেই ভোটেই দশটি আসনের মধ্যে বামপন্থী সংগঠন এআইডিইএফ সাতটি আসন দখল করে এবং বিরোধীরা মোট তিনটি আসন দখল করতে সক্ষম হয়। খুব স্বাভাবিক ভাবেই এই জয়ের ফলে উচ্ছ্বসিত সিপিএমের শ্রমিক সংগঠন সিটু। (CPIM)

সিটু নেতা প্রতীপ দাশগুপ্ত বলেন, "নির্বাচনের প্রচারের সময় থেকেই বুঝতে পারছিলাম শ্রমিকরা লড়াইয়ের মেজাজে রয়েছে। আমরা বামপন্থীরাই তাঁদের পাশে রয়েছি এটা তাঁরা বুঝতে পেরেছে। বেসরকারিকরণের বিরুদ্ধে শ্রমিকের স্বার্থে আমরাই সারা বছর লড়াই করি। আর অন্যদিকে বাকি সংগঠনগুলো কার্যত শাসক দলের নীতিকেই সমর্থন করে। যেটা শ্রমিক বিরোধী। লড়াই করা শ্রমিকদের অভিনন্দন। প্রায় চল্লিশ বছর পরে আমরা এই ইউনিয়ন দখল করতে পেরেছি অবশ্যই এটা সাফল্য। সংগঠনের নেতারাও শ্রমিকদের কাধে কাধ মিলিয়ে দাঁড়িয়ে ছিল।"

আরও পড়ুন: উপরাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের রণকৌশল নিয়ে ধন্দ, মুখে কুলুপ শীর্ষ নেতৃত্বের

দীর্ঘদিন ধরেই রাজ্যে রক্তক্ষরণ অব্যাহত বামেদের। গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে শূন্য হাতেই ফিরতে হয়েছিল রাজ্যে চৌত্রিশ বছর শাসন করা দল সিপিএমকে। ভোটের হারও এতটাই কমে যায় যে কখনও তিন কখনও বা চার নম্বর স্থানে নেমে গিয়েছিল দল। বিধানসভা নির্বাচনের পর থেকে একটু একটু করে পরিস্থিতির বদল হতে শুরু করে। বিরাট কোনও সাফল্য না এলেও ভোটের হার বাড়তে শুরু করে সিপিএমের। বিধানসভা নির্বাচনের পর খরদহ ও শান্তিপুর বিধানসভা উপ নির্বাচনে এক ধাক্কায় তা অনেকটাই বেড়ে যায়। এরপর কলকাতা পুরসভা, ও রাজ্যের বাকি পুরসভা নির্বাচনে বিজেপিকে দ্বিতীয় স্থান থেকে সরিয়ে সেই জায়গার দখল করে বামেরা।

আরও পড়ুন: অসহায় মামা-মামির সম্পত্তি হাতিয়ে অকথ্য অত্যাচার, পটাশপুরের ঘটনায় ঘেন্না ধরে যাবে

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে শাসকদলে রীতিমতো টক্কর দেন সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। আসানশোল লোকসভা উপ নির্বাচনেও সেই কেন্দ্রে নিজেদের ভোট অনেকটাই ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন সিপিএম প্রার্থী। সব মিলিয়ে পঞ্চায়েত নির্বাচনের আগে অনেকটাই স্বস্তিতে আলিমুদ্দিন স্ট্রিট। সেই জায়গায় এই ছোট ছোট ক্ষেত্রের সাফল্যগুলো বামেদের অনেকটাই অক্সিজেন দেবে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Cpim, Kolkata News

পরবর্তী খবর