Home /News /kolkata /
No Plastic Rule: কলকাতায় প্লাস্টিকের ব্য়বহার কমাতে প্রচারে জোর, কলকাতা পুরসভার বিশেষ পদক্ষেপ

No Plastic Rule: কলকাতায় প্লাস্টিকের ব্য়বহার কমাতে প্রচারে জোর, কলকাতা পুরসভার বিশেষ পদক্ষেপ

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

No Plastic Rule: ইতিমধ্যেই কলকাতা পুরসভার বিভিন্ন বাজারে ‘নো প্লাস্টিক’ পোস্টার পড়েছে।

  • Share this:

#কলকাতা: প্লাস্টিক নিয়ে ধীরে চলো নীতি নিতে চলেছে কলকাতা পুরসভা। সচেতনতা  প্রচারে বেশি জোর দিতে চাইছে কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ। যদিও প্লাস্টিক ব্যবহারে প্রচারে স্থানীয় কাউন্সিলর ও জনপ্রতিনিধিদের যুক্ত করতে চাইছে কলকাতা পুরসভা। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে দেশজুড়ে ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক’ নিষিদ্ধ হতে চলেছে। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের নির্দেশ অনুযায়ী রাজ্য সরকার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যেমন বিজ্ঞপ্তি জারি করেছে, ঠিক তেমনি কলকাতা পুরসভাও এই প্লাস্টিক নিষিদ্ধকরণের প্রক্রিয়া শুরু করেছে।

কলকাতা পৌরসভার ১৪৪ টি ওয়ার্ডের কাউন্সিলরদেরকে সচেতনতার প্রচার এবং এই প্লাস্টিকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে প্রচার করতে নির্দেশ দেওয়া হয়েছে। মে মাস থেকে এই কর্মসূচি নিয়েছে কলকাতা পুরসভা। সেই সময় সিঙ্গল ইউস প্লাস্টিক নিষিদ্ধ করার কারণ হিসেবে পরিবেশ দূষণ ও কলকাতার জমা জলকে সামনে রাখা হয়েছিল। বর্ষায় কলকাতা পুরসভার বিভিন্ন এলাকায় জল জমে দুর্ভোগে নাকাল হন শহরবাসী। শহরবাসীর সেই যন্ত্রণার মূল কারণ যে সিঙ্গেল ইউজ প্লাস্টিক সে কথাই মনে করিয়ে দিতে চাইছে কলকাতা পৌরসভা। আর সেই কারণেই শহরজুড়ে সচেতনতার প্রচার কলকাতা পৌরসভার।

আরও পড়ুন: মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, সমর্থন জানিয়ে ঘোষণা বিজেপি-র! আজই শপথ

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশিকার পর আরও সক্রিয় কলকাতা পৌরসভা। তবে রাতারাতি যে পরিস্থিতি বদলে ফেলা যাবে না, সে কথা স্বীকার করে নিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘আইন করে বা জরিমানা করে এত দিনের ব্যবহারকে মুহূর্তে শেষ করা যাবে না। একটু সময় দিতে হবে, সচেতন ও তার প্রচার আরও জোরদার করতে হবে। এখনও তিন চার মাস সময় লাগবে এই প্রক্রিয়া শেষ হতে।

ইতিমধ্যেই কলকাতা পুরসভার বিভিন্ন বাজারে ‘নো প্লাস্টিক’ পোস্টার পড়েছে। পোস্টার এবং ব্যানারে সচেতনতার প্রচারের পাশাপাশি বেশ কিছু ওয়ার্ডের কাউন্সিলর নিজস্ব উদ্যোগে অটোতে মাইক বেদে প্রচার শুরু করেছেন। সব থেকে বেশি সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার হয় বাজারগুলোতে। সে খানে পুরসভা থেকে গত কয়েক মাস ধরে প্রচার হয়েছে এবং প্লাস্টিকের বিকল্প হিসেবে চট ও কাপড়ের থলে তুলে দেওয়া হয়েছে ব্যবসায়ী ও গ্রাহকদের হাতে।

আরও পড়ুন - এই মুহূর্তে দেশের পরিস্থিতি দেখে আমার ভয় করে, শুধু সহিষ্ণুতা নয়, ভারতে ঐক্য চাই

শুধু সচেতনতার প্রচার করে এই এত দিনের বদ অভ্যাসকে শেষ করা যাবে না। কলকাতা পুরসভার পরিবেশ বিভাগের মেয়র পরিষদ স্বপন সমাদ্দার বলেন, ‘‘রথযাত্রা উৎসব এবং সপ্তাহের ছুটির পর আগামী সপ্তাহের সারপ্রাইজ ভিজিট করা হবে কলকাতা পৌরসভার পক্ষ থেকে। বিভিন্ন বাজারে অভিযান চালানো হবে। তার আগে সচেতন ও তার প্রচারে আরও জোর দেওয়া হবে। সচেতনতায় কাজ না হলে কড়া হাতে দমন করা হবে সিঙ্গেল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ করার ক্ষেত্রে।’’

মেয়র পরিষদ স্বপন সমাদ্দার মনে করিয়ে দেন কলকাতা পুরসভার আইন অনুযায়ী ৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানার সংস্থান রয়েছে। সচেতনতা প্রচার কাজ না দিলে শেষ পর্যন্ত আইন প্রয়োগ করতে বাধ্য হবে কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ।

Published by:Uddalak B
First published:

Tags: KMC

পরবর্তী খবর