কেরলের পর কলকাতায়, রোবট করবে নর্দমা পরিষ্কার

কেরলের পর কলকাতায়, রোবট করবে নর্দমা পরিষ্কার

প্রায় দেড় কোটি টাকা খরচ করে প্রাথমিকভাবে ১০টি রোবট কিনতে চলেছে কলকাতা পুরসভা। প্রতিটি রোবটের ক্রয় মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা।

  • Share this:

Biswajit Saha:

#কলকাতা: কেরলের পর কলকাতায়। ব্যান্ডিকোট (bandicoot) রোবট এবার নর্দমা পরিস্কার করবে কলকাতা শহরে। কলকাতা শহরের বস্তির অলিগলি কিংবা শহরতলীর সরু রাস্তায় নর্দমা পরিষ্কার করা দুঃসাধ্য।

প্রায় দেড় কোটি টাকা খরচ করে প্রাথমিকভাবে ১০টি রোবট কিনতে চলেছে কলকাতা পুরসভা। প্রতিটি রোবটের ক্রয় মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা।

পরীক্ষামূলক ভাবে ১০ টি রোবট আনা হবে কলকাতায়। কলকাতা কার্যকরী হলে আরও কিছু রোবট কেনা হবে বলে জানিয়েছেন মেয়র পারিষদ তারক সিং।

মেয়র পারিষদ তারক সিং বলেন, কলকাতার বেশ কিছু এলাকায় ৬ ফুটের বা তার কম মাপের রাস্তা রয়েছে। সেখানে বর্তমান মেশিনগুলি কার্যকরী নয়। সেখানেই এই রোবট ম্যানহোল খুলে নর্দমা পরিষ্কারের কাজ কার্যকরীভাবে করতে পারবে।

কেরলের বিভিন্ন পুরসভা এই রোবট ব্যবহার করছে নর্দমা পরিষ্কারের কাজে। কেরলের একটি সংস্থার সঙ্গে যোগাযোগ করে কলকাতা পুরসভা। আপাতত কেরলের সেই সংস্থার রোবোটিক পরিস্কার করবে কলকাতা শহরের আনাচে-কানাচে গলির রাস্তার নর্দমা ৷ এবার সেই সরু গলিতে ঢুকে যাবে রোবট। ম্যানহোল খুলে নর্দমা পরিষ্কার করবে রোবট নিজেই।

গ্রিন সিটি মিশন প্রজেক্টের আওতায় গোটা নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে কলকাতা পুরসভা। লক্ষ কোটি টাকা খরচ করে কেনা হবে নতুন নতুন মেশিন। সেই নতুন মেশিনে এবার সংযোজন ম্যানহোল খুলে নর্দমা পরিষ্কার করতে রোবটের ব্যবহার।

একনজরে দেখে নেওয়া যাক কলকাতা পুরসভার হাতে কোন কোন মেশিন রয়েছে এবং গ্রিন সিটি মিশন প্রজেক্টের অধীন নতুন আরও কতগুলো মেশিন কেনা হবে।

১) ব্যান্ডিকোট জেন রোবটিক্স: বর্তমানে কলকাতা পৌরসভার হাতে এই ধরনের কোন মেশিন নেই।

২) ম্যানহোল ডি সিল্টিং মেশিন: বর্তমানে আছে ৭০ টি নতুন করে কেনা হবে আরো ৭৪ টি।

৩) বাকেট মেশিন রয়েছে ৩০টি কেনা হবে আরও ১৮ টি

৪) বড় জেটিং কাম সাকশন মেশিন রয়েছে ১৪টি কেনা হবে আরও ২৭ টি

৫) মিডিয়াম জেটিং কাম সাকশন মেশিন নেই । কেনা হবে ১৬ টি

৬) বড় গালি পিট এম্পটিয়ার মেশিন রয়েছে ২৯ টি। কেনা হবে আরও ২৩ টি

৭) মিডিয়াম গালি পিট এম্পটিয়ার মেশিন নেই। কেনা হবে ৩২ টি।

বড় বড় জেট কাম সাকশন মেশিন থাকলেও ছোট রাস্তা ম্যানহোল পরিষ্কার করতে এতদিন মেশিন ব্যবহার করা হত। এবার আরও সরু গলিতে ম্যানহোল পরিষ্কার করার জন্য আসছে রোবট। পরীক্ষামূলকভাবে ১০টি রোবট আনা হবে। একটি রোবটের আনুমানিক মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা। গ্রিন সিটি মিশন প্রজেক্ট নর্দমা পরিষ্কারের জন্য আরও বেশ কিছু নতুন মেশিন কিনবে কলকাতা পুরসভা। পরীক্ষামূলক ব্যবহারে সফলতা পেলে আরও বেশি করে কেনা হবে এই রোবট।

First published: 07:30:26 PM Dec 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर