শুধুমাত্র ডেঙ্গু রোগীর জন্য শহরে তৈরি হচ্ছে ৩০০ বেডের সরকারি হাসপাতাল

শুধুমাত্র ডেঙ্গু রোগীর জন্য শহরে তৈরি হচ্ছে ৩০০ বেডের সরকারি হাসপাতাল
প্রতীকী চিত্র ৷
  • Share this:

বিশ্বজিৎ সাহা

#কলকাতা: কলকাতা শহরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা যখন একের পর এক বাড়ছে তখন ডেঙ্গু মৃত্যু রুখতে উদ্যোগী হল কলকাতা পুরসভা। রীতিমত হাসপাতাল খুলে ডেঙ্গু রোগের চিকিৎসা করবে কলকাতা পুরসভা। কলকাতার খিদিরপুর মাতৃসদনের সংস্কার করে এই হাসপাতাল তৈরি করা হবে। ডেঙ্গু হাসপাতালে একটি অংশ হবে চেতলাতেও।।

চলতি মরসুমে কলকাতাতেই পুরসভার হিসাব অনুযায়ী ৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত প্রায় ৪ হাজার। রাজ্য সরকারি ভাবে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ২৩। আক্রান্ত প্রায় ৪৫ হাজার বাসিন্দা। কলকাতা পুরসভার পাঁচটি বড় প্রায় ১২ টি ওয়ার্ডকে ডেঙ্গু প্রবণ বলে চিহ্নিত করেছে কলকাতা পুরসভা। এরমধ্যে বেহালার বেশ কয়েকটি ওয়ার্ড-এর অবস্থা আশঙ্কাজনক।

ডেঙ্গুর পাশাপাশি মশাবাহিত ম্যালেরিয়া রোগও ফিরে এসেছে। গত কয়েক দিনে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা করাতে এসেছেন বেশকিছু রোগী। বড় বাজারের এলাকায় ডিসেম্বরের প্রথম সপ্তাহেই ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন দু’জন।

এই পরিস্থিতিতে মশা বাহিত রোগের জন্য মূলত ডেঙ্গি রোগের চিকিৎসায় আলাদা হাসপাতাল তৈরির সিদ্ধান্ত কলকাতা পুরসভার। আপাতত সিদ্ধান্ত হয়েছে খিদিরপুর মাতৃ সদনের পাশেই মাদার এন্ড চাইল্ড কেয়ার হাব তৈরির জন্য যে বিল্ডিং হয়েছে তাতেই হবে ডেঙ্গু হাসপাতাল।

এই ডেঙ্গু হাসপাতালে মূলত ফ্লুইড ম্যানেজমেন্টের কাজ গুরুত্ব দিয়ে করবে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার স্বাস্থ্য পরামর্শদাতা চিকিৎসক তপন কুমার মুখোপাধ্যায় বলেন, ডেঙ্গুতে ফ্লুইড ম্যানেজমেন্ট অফ ফিভার ম্যানেজমেন্ট করে চিকিৎসা করতে হয়। ডায়রিয়ার মতো শরীরে জলের অংশ কমে যাওয়াতেই সমস্যা তৈরি করে। কমে যায় প্লেটলেট। তখন বাইরে থেকে ফ্লুইউ দিতে হয় রোগীর শরীরে। পরিমান মত ফ্লুইড না গেলেই যত সমস্যা।

কম গেলেও যেমন প্লেটলেট কমে যাবে, তেমনি বেশি গেলেও রোগীর পক্ষে ক্ষতিকারক হতে পারে। ডাব্লু এইচ ও'র নির্দেশে সঠিক গাইডলাইন মেনে ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্যই পুরসভার হাসপাতাল তৈরির উদ্যোগ।

প্রথমে খিদিরপুর মাতৃসদন এই উদ্যোগ হলেও ধীরে ধীরে কলকাতা পুরসভার বিভিন্ন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গুলিতেও যাতে এই ধরনের চিকিত্সা সুবিধা মেলে তার জন্য উদ্যোগ নেবে পুরসভা, জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম ।

কলকাতা শহরে বারবার বেসরকারি হাসপাতালগুলো বিরুদ্ধে অভিযোগ ওঠে ডেঙ্গি রোগের চিকিৎসায় গাফিলতির। কিছুদিন ভর্তি রেখে ডেঙ্গি রোগের চিকিৎসায় লম্বা বিল তৈরি করে হাসপাতালগুলি। অথচ রোগী মৃত্যু বন্ধ হচ্ছে না। বেশিরভাগ ক্ষেত্রেই ফ্লুইড ম্যানেজমেন্ট ঠিকঠাক হয় না বলে অভিযোগ। এই ধরনের বিস্তর অভিযোগ পাওয়ার পরই কলকাতা পুরসভা নিজের উদ্যোগে ডেঙ্গু রোগীদের জন্য হাসপাতাল তৈরীর উদ্যোগ নিয়েছে বলে পুরসভা সূত্রের খবর।

First published: 11:40:03 PM Dec 10, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर