corona virus btn
corona virus btn
Loading

আবার সবুজ করতে হবে কলকাতাকে, একযোগে কাজ করবে বন ও নগরায়ন দফতর

আবার সবুজ করতে হবে কলকাতাকে, একযোগে কাজ করবে বন ও নগরায়ন দফতর

বন দফতরের হিসেব বলছে রাজ্যের ১৬০০ স্কোয়্যার কিমি বনাঞ্চল নষ্ট হয়েছে। এর মধ্যে ১.৬ লক্ষ হেক্টর অরণ্য ক্ষতি হয়েছে। এর ফলে ১১ কোটি carbon unit ক্ষতি হচ্ছে বলে জানাচ্ছেন বন দফতরের আধিকারিকরা।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা:  ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে সবুজের ব্যাপক ক্ষতি হয়েছে। বন দফতরের হিসেব বলছে কলকাতা থেকে মালদহ অবধি প্রায় ১৬ লাখ গাছের ক্ষতি হয়েছে। এই অবস্থায় শহর কলকাতাকে রি-গ্রীন করতে পুনরায় প্রকল্প হাতে নিচ্ছে রাজ্যের বন দফতর। নগরায়ন মন্ত্রকের সহায়তা নিয়ে এই প্রকল্পের কাজ চলবে। যেখানে ৩ ও ১০ বছরের পুরানো গাছ প্রতিস্থাপিত করা হবে। রাজ্যের বন দফতরের হিসেব বলছে, কলকাতা সহ পাশ্ববর্তী এলাকায় প্রায় ১২ হাজার গাছ নষ্ট হয়েছে। এই ১২ হাজার গাছের মধ্যে ১০ ও ৩ বছরের গাছ আছে প্রায় ৯০ শতাংশ। ৩ বছরের পুরানো গাছ যা প্রায় উচ্চতায় ১৮ ফিট মতো হয়। এই ধরণের গাছ কলকাতায় নষ্ট হয়েছে সাড়ে ১২ হাজার। ১০ বছরের পুরানো গাছ যা উচ্চতায় প্রায় ২০ ফিট মতো হয়। এই ধরণের কাজ কলকাতায় নষ্ট হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার।

বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, "বিশেষ প্রযুক্তির সাহায্য নিয়ে কলকাতা শহর সহ পাশ্ববর্তী এলাকায় এই সমস্ত গাছ পুনঃপ্রতিস্থাপন করা হবে। যে সব ক্ষেত্রে তা সম্ভব হবে না সেই সব গাছের বদলে নতুন গাছ বসানো হবে৷ একের বদলে ১০ টি গাছ বসানো হবে।" আগামী ৫ জুন থেকে কলকাতায় এই প্রকল্পের কাজ হাতে নেওয়া হচ্ছে। সবুজ প্রতিস্থাপন কাজ শুধু কলকাতায় নয়, গোটা রাজ্যেই করা হবে। সেই কারণে ১৪ জুলাই বনমহোৎসবের দিন প্লান্টেশন উৎসব করা হবে।

বন দফতরের হিসেব বলছে রাজ্যের ১৬০০ স্কোয়্যার কিমি বনাঞ্চল নষ্ট হয়েছে। এর মধ্যে ১.৬ লক্ষ হেক্টর অরণ্য ক্ষতি হয়েছে। এর ফলে ১১ কোটি carbon unit ক্ষতি হচ্ছে বলে জানাচ্ছেন বন দফতরের আধিকারিকরা। আমাদের রাজ্যে সাড়ে তিন কোটি গাছ প্রতি বছর লাগানো হয়। যে ভাবে এত সংখ্যক গাছ নষ্ট হয়েছে তাতে রাজ্য বন দফতর লক্ষ্যমাত্রা নিয়েছে ১টা গাছ পিছু ১০ টা করে গাছ লাগানো হবে।

Published by: Simli Raha
First published: May 30, 2020, 11:03 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर