Home /News /kolkata /
Kolkata Municipal Corporation: স্কুল পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত কলকাতা পুরসভার, জুলাই মাসেই তৈরি হবে ৭৭ হাজার ড্রেস!

Kolkata Municipal Corporation: স্কুল পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত কলকাতা পুরসভার, জুলাই মাসেই তৈরি হবে ৭৭ হাজার ড্রেস!

বড় সিদ্ধান্ত কলকাতা পুরসভার

বড় সিদ্ধান্ত কলকাতা পুরসভার

Kolkata Municipal Corporation: প্রায় ২ লক্ষ পড়ুয়াদের জন্য নীল সাদা স্কুল ড্রেস তৈরি করবে কলকাতা পুরসভা।

  • Share this:

    #কলকাতা: প্রায় ২ লক্ষ পড়ুয়াদের জন্য নীল সাদা স্কুল ড্রেস তৈরি করবে কলকাতা পুরসভা। জুলাই মাসেই তৈরি হয়ে যাবে ৭৭ হাজার নীল সাদা স্কুল পোশাক। সব পোশাকেই থাকবে "বিশ্ব বাংলা" লোগো। তন্তুজের দেওয়া কাপড়ে ৬০০র বেশি স্বনির্ভর গোষ্ঠী এই স্কুল পোশাক তৈরি করছে।

    মিতালী বন্দ্যোপাধ্যায়। মেয়র পরিষদ, সামাজিক বিভাগ। কলকাতা পুরসভা। তিনি বলেন,  মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী রাজ্যের সব স্কুলেই বিশ্ব বাংলা লোগো সহ নীল সাদা পোশাক হবে। প্রথম পর্যায়ের কাজ শেষ হবে এই জুলাই মাসে।

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়র নির্দেশে রাজ্যের সমস্ত স্কুলে হবে এক পোশাক। বিশ্ব বাংলা লোগো ডিজাইন করা নীল সাদা স্কুল ইউনিফর্ম তৈরি করার নির্দেশ সরকারের। সেই মতোই এই স্কুল ইউনিফর্ম তৈরি করার কাজ শুরু করল কলকাতা পুরসভা। মেয়র পরিষদ সামাজিক উন্নয়ন বিভাগ, জানান মিতালী বন্দোপাধ্যায় জানান, কলকাতার সমস্ত সরকারি স্কুলের জন্য এই মাসের শেষের দিকে নীল সাদা স্কুল ইউনিফর্ম সরবরাহ করবে কলকাতা পুরসভার অন্তর্গত স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। কলকাতা পুরসভা এলাকায়  মোট ২০৩৯ টি স্কুল রয়েছে। এর মধ্যে ১৪৩১ টি স্কুলের জন্য নীল সাদা স্কুল ইউনিফর্ম তৈরি করার কাজ চলছে। নার্সারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত  ছাত্র ছাত্রীদের জন্য এই পোশাক।

    আরও পড়ুন: ডিভোর্সের আগের রাতে স্ত্রীর সঙ্গে এ কী কাণ্ড ঘটালেন স্বামী! নৃশংস ঘটনা, কাঁপছে হাঁসখালি

    তবে এই পোশাক তৈরির কাপড় দেবে রাজ্য সরকার। ইতিমধ্যেই তন্তুজ থেকে ২ লক্ষ মিটার কাপড় পেয়েছে কলকাতা পুরসভা। আরো 2 লক্ষ মিটার কাপড় তন্তুজের কাছে চাওয়া হয়েছে বলে জানালেন মেয়র পরিষদ সামাজিক উন্নয়ন বিভাগ মিতালী বন্দোপাধ্যায়।

    আরও পড়ুন: নূপুর শর্মা রায়ের বিচারপতিদের ভুয়ো ছবি ভাইরাল, প্রত্যাহারের নয়া নির্দেশিকা জারি!

    কলকাতা পঙরসভা সূত্রে জানা গিয়েছে, প্রাইমারি থেকে আপার প্রাইমারি স্কুলের পড়ুয়া দের জন্য বিশ্ব বাংলার লোগো দিয়ে ইউনিফর্ম প্রায় তৈরি রয়েছে। তবে মোট সাড়ে ৬ থেকে ৭ লক্ষ মিটার কাপড় প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

    কলকাতা পুরসভার স্কুলসহ রাজ্যের বিভিন্ন স্কুলের পাশাপাশি সমস্ত সরকারি স্কুলের জন্য  ১,৯৮,৯০০ পড়ুয়াদের জন্য তৈরি করা হচ্ছে এই ইউনিফর্ম। এই পোশাক তৈরির কাজ করছে এসব টাই স্বনির্ভর গোষ্ঠী। এদের নিয়ন্ত্রণ করে এ এল এফ। ৫৭ টি এরিয়া লেভেল ফাউন্ডেশনের অন্তর্ভুক্ত 629 টি স্বনির্ভর গোষ্ঠী কাজ করছে। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে মাধ্যমে স্কুলের পোশাক তৈরি করার কাজ প্রায় ৯৫ শতাংশ হয়ে গেছে বলে জানালেন মেয়র পরিষদ সামাজিক উন্নয়ন  বিভাগ মিতালী বন্দোপাধ্যায়।

    ইতিমধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে ৭৭ হাজার বিশ্ব বাংলা লোগো ডিজাইন করা পেয়েছে কলকাতা পুরসভার সামাজিক উন্নয়ন বিভাগ। জুলাই মাসের শেষেই সমস্ত বিশ্ব বাংলা দেওয়া লোগো সহ ইউনিফর্ম তৈরি করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে বলেও এদিন জানান সামাজিক উন্নয়ন বিভাগের মেয়র পরিষদ মিতালী বন্দোপাধ্যায়।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: KMC, Kolkata Municipal Corporation

    পরবর্তী খবর