উপযুক্ত শৌচালয়ের অভাব কলকাতা মেট্রোয়, দুর্ভোগের শিকার যাত্রীরা

উপযুক্ত শৌচালয়ের অভাব কলকাতা মেট্রোয়, দুর্ভোগের শিকার যাত্রীরা
Representational Image
  • Share this:

Shalini Datta

#কলকাতা: কুয়াশা ঢাকা কলকাতা শহর ৷ যেখানে সরকারি পরিবহনকে দূষণ নিয়ন্ত্রণের একমাত্র বিকল্প হিসেবে তুলে ধরা হচ্ছে; তখন শহরের অন্যতম জনবহুল পরিবহন - মেট্রো ব্যবহার করতে গিয়ে কিন্তু অন্য সমস্যার সম্মুখীন হচ্ছেন যাত্রীরা। অফিস টাইম বা অন্য যেকোনও সময়ে কলকাতার উত্তর থেকে দক্ষিণ সুলভে এবং সবথেকে তাড়াতাড়ি যাতায়াতের একমাত্র অবলম্বনকে ব্যবহার করতে দ্বিতীয়বার ভাবছেন অনেকেই। কারণ - উপযুক্ত শৌচালয়ের অভাব।

'ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন' রীতিমতো নোটিস জারি করে প্রত্যেক মেট্রো স্টেশনে শৌচালয় রাখা বাধ্যতামূলক ঘোষণা করেছে। অথচ এই ঘোষণার ৫ মাস পরেও কলকাতার চেহারাটা কিন্তু একদমই অন্যরকম।সর্বসাকুল্যে মাত্র ৪টে মেট্রো স্টেশনে শৌচালয় রয়েছে ৷ নোয়াপাড়া, শোভাবাজার, বেলগাছিয়া ও ক্ষুদিরাম। আর তাদের রক্ষণাবক্ষেণের হাল এতটাই খারাপ যে অনেক যাত্রী-ই তা ব্যবহার করতে দ্বিধাবোধ করছেন। আর অন্যান্য স্টেশনে স্টাফদের জন্য শৌচালয় থাকলেও তা জনসাধারণের ব্যবহারের জন্য নয়। তাই মেট্রো এড়িয়ে যাচ্ছেন অনেকেই।

বিশেষত ডায়াবেটিক এবং মহিলা যাত্রীদের জন্য সমস্যাটা খুবই গুরুতর।৩৫ বছর আগে মেট্রো স্থাপনের সময়, যদিও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বদ্ধ এলাকায় দূষণ এড়াতে মেট্রো স্টেশনে শৌচালয় তৈরী করা হবে না। কিন্তু বছরভর নিত্যযাত্রীদের অসুবিধা ও অভিযোগের ওপর ভিত্তি করে মেট্রো স্টেশনে শৌচালয় এর আবশ্যিকতা উপলুব্ধ হয় এবং নতুন সিদ্ধান্ত নেওয়া হয়। অথচ জনগণের কথা ভেবে নেওয়া এই সিদ্ধান্তের বেশিরভাগটাই এখনও ফলপ্রসূ হয়নি।

First published: 08:40:42 AM Dec 10, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर