কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

নিট পরীক্ষার্থীদের বিশেষ সুবিধা দিতে রবিবার সকাল ১০টা থেকে চলবে বিশেষ মেট্রো  

নিট পরীক্ষার্থীদের বিশেষ সুবিধা দিতে রবিবার সকাল ১০টা থেকে চলবে বিশেষ মেট্রো  

সরকারি বাসের ব্যবস্থা থাকছে যথাযথ জানাল রাজ্য পরিবহন দফতর

  • Share this:

#কলকাতা: আগামিকাল, ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষার দিন ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকদের যাতায়াতের জন্য মোট ৭৪টি মেট্রো চলবে। নোয়াপাড়া থেকে কবি সুভাষের মধ্যে চলবে এই মেট্রো। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই মেট্রো। এছাড়াও চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। প্রতি ১৫ মিনিট অন্তর চলবে এই ট্রেন। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে পেপার কার্ড টিকিট ছাপানোর কাজ। রবিবার স্মার্ট কার্ড ছাড়াও পেপার টিকিট ইস্যু করা হবে মেট্রোর যাত্রীদের জন্যে।

শুক্রবার থেকেই শুরু হয়ে গেছে বিভিন্ন স্টেশনে তদারকির কাজ। প্রতি স্টেশনে আর পি এফ কর্মী কোথায় কত সংখ্যক মোতায়েন থাকবেন। তাদের দায়িত্ব কতটা থাকবে, তা তাদের পরিষ্কার করে বুঝিয়ে দেওয়া হয়েছে। যেহেতু সোমবার থেকেই যাত্রী পরিষেবা চালু হয়ে যাচ্ছে, তাই রেক ও স্টেশন স্যানিটাইজ করা হচ্ছে ভালো করে। বিশেষ করে নোয়াপাড়া কারশেডে চলছে সমস্ত রেক খুঁটিয়ে পরীক্ষা করা ও স্যানিটাইজ করা। নিট পরীক্ষার দিনে এই স্পেশাল ট্রেন চালানো আসলে যাত্রী পরিষেবা চালুর আগে অন্যতম ডেমো বা ট্রায়াল রান হয়ে যাবে। তাই মার্চ মাসের পরে ফের বাণিজ্যিক ভাবে মেট্রো চালুর জন্যে যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হয়েছে।

মেট্রোর পাশাপাশি ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্যে বিশেষ বাসের ব্যবস্থা রাখছে রাজ্য। আজ রাত থেকেই দুরপাল্লার বাস পাওয়া যাবে যথাযথ ভাবে। রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, রবিবার প্রায় ১৫০০ বাস চালাবে রাজ্য পরিবহন নিগম। প্রায় ৮৫০ বাস চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বাস চালাবে প্রায় ৫০০ কাছাকাছি।

কলকাতার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ছাড়াও কোচবিহার, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, রায়গঞ্জ, বালুরঘাট, মালদা, বহরমপুর, দুর্গাপুর, বর্ধমান, খড়গপুর, শ্রীরামপুর, চুচুঁড়া, উলুবেড়িয়া, কোলাঘাট, তমলুক, কাঁথিতে বিশেষ জোর দেওয়া হচ্ছে। রাস্তায় প্র‍য়োজন হলেই যাতে অতিরিক্ত বাস নামানো যায় সে দিকেও খেয়াল রাখতে বলা হয়েছে। আর টি ও এবং এ আর টি ও'দের বলা হয়েছে তারা যেন সকাল থেকেই অফিসে থাকে। কোনও অভিযোগ আসলে সরাসরি তাদের সমস্যার সমাধান করতে নির্দেশ দেওয়া হয়েছে পরিবহন দফতরের তরফ থেকে।

ABIR GHOSHAL

Published by: Ananya Chakraborty
First published: September 12, 2020, 9:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर