• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • KOLKATA METRO TO INCREASE DAILY FREQUENCY EXTRA TRAINS FROM TODAY AC

সুখবর! আজ থেকে বাড়ল মেট্রোর সংখ্যা, রাত ৯টা পর্যন্ত মিলবে পরিষেবা

Photo-File

রাত সাড়ে ৮টার বদলে রাত ৯টায় দমদম এবং কবি সুভাষ থেকে শেষ ট্রেন ছাড়বে

  • Share this:

#কলকাতা: পুজোর মুখে কলকাতার মানুষদের জন্যে সুখবর। আজ থেকে বাড়িয়ে দেওয়া হল মেট্রোর সংখ্যা। বাড়ল মেট্রো চলাচলের সময়। রাত ৯টায় মেট্রো মিলবে দুই প্রান্তের স্টেশন থেকে। একই সাথে অফিস টাইমে পিক আওয়ারে ৮ মিনিট সময়ের ব্যবধানেই চলবে মেট্রো। ইতিমধ্যেই কলকাতা মেট্রোয় সিনিয়র সিটিজেনদের প্রয়োজন হচ্ছে না ই-পাস। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে সিনিয়র সিটিজেনদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতদিন সকাল ১১ঃ৩০ থেকে বিকেল ১৬ঃ৩০ অবধি কোনও ই-পাস লাগত না সিনিয়র সিটিজেনদের। রবিবার কোনও ই-পাস লাগছিল না।

এখন থেকে আর কোনও দিন ই-পাস প্রয়োজন হবে না সিনিয়র সিটিজেনদের। শুধুমাত্র বয়সের প্রমাণ পত্র দেখিয়েই যাতায়াত করা যাবে। সিনিয়র সিটিজেনদের জন্যে পুজোর আগেই এই উপহার কলকাতা মেট্রোর৷ রবিবারও মিলছে কলকাতায় মেট্রো। রবিবার ৪ অক্টোবর থেকে চালু হয়েছে এই পরিষেবা। রবিবার মেট্রো চলছে ৫৮ টি। ২৯ আপ ও ২৯ ডাউন মেট্রো চলছে।

অন্যদিকে আজ, সোমবার থেকেই বাড়ানো হয়েছে কলকাতায় মেট্রোর সংখ্যা। ১৪৬ আপ ও ডাউন মেট্রোর বদলে, সোমবার থেকে মেট্রো চলবে ১৫২টি। আনলক ৪ অধ্যায়ে মেট্রো চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। গত সোমবার থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হয়েছে ৫৬০ জন। এখন সন্ধ্যায় মিলছে অতিরিক্ত মেট্রো। যাত্রী চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার মেট্রো চলবে শুধুমাত্র নোয়াপাড়া-কবি সুভাষ রুটে। ইস্ট ওয়েস্ট মেট্রো রবিবার এখনই চালু হচ্ছে না। রবিবার প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ১০ঃ১০ মিনিটে। ২০ মিনিট অন্তর দেওয়া হবে পরিষেবা। সিনিয়র সিটিজেন দের লাগবে না কোনও ই-পাস৷ বয়সের প্রমাণ দেখিয়ে যাওয়া যাবে। পুজোর মরসুমে নিউ নরমাল মেট্রোয় অভ্যস্ত হয়ে উঠছে কলকাতা। তাই এবার রোববারেও চালু করে দেওয়া হয়েছে মেট্রো পরিষেবা।

সূত্রের খবর, সপ্তাহের বাকি দিন এখন যে রকম যাত্রী হচ্ছে। রবিবারেও সেই সংখ্যক যাত্রী হবে। তা হিসেব করেই রবিবারে এবার মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত। মেট্রো কর্তৃপক্ষ আশাবাদী এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, টালিগঞ্জ, দমদম, রবীন্দ্র সদন সহ একাধিক স্টেশনে ভিড় হবে। অন্যদিকে অফিস টাইমে সকাল-সন্ধ্যা বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যা। দিন পিছু যাত্রী সংখ্যা বাড়ছে। তাই এই মেট্রোর সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হল। পুজোর সময় মেট্রোয় ব্যাপক যাত্রী হবে ধরে নেওয়া হচ্ছে। তাই বাড়তি মেট্রো চালিয়ে আশাবাদী রেল। একই সাথে পুজোর সময় মেট্রো স্টেশনে ভিড় নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ। বিশেষ করে মাস্ক পড়ে যাতায়াত করতে অনুরোধ করা হচ্ছে যাত্রীদের।

Published by:Ananya Chakraborty
First published: