সুপারকুল হবে এবার মেট্রো স্টেশন 

সুপারকুল হবে এবার মেট্রো স্টেশন 
ঘামতে ঘামতে মেট্রো চড়ার দিন শেষ। এবার মেট্রো হতে চলেছে "সুপার কুল"। কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। কোচের মধ্যেও হিম শীতল অনুভুতি উপভোগ করতে পারবেন যাত্রীরা।

ঘামতে ঘামতে মেট্রো চড়ার দিন শেষ। এবার মেট্রো হতে চলেছে "সুপার কুল"। কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। কোচের মধ্যেও হিম শীতল অনুভুতি উপভোগ করতে পারবেন যাত্রীরা।

  • Share this:

#কলকাতা: ঘামতে ঘামতে মেট্রো চড়ার দিন শেষ। এবার মেট্রো হতে চলেছে "সুপার কুল"। কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। কোচের মধ্যেও হিম শীতল অনুভুতি উপভোগ করতে পারবেন যাত্রীরা। তবে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে মেট্রোয় যাত্রী সংখ্যা দৈনিক গড়ে সাড়ে ছয় লক্ষই থাকবে না কমবে তা নিয়ে একটা মতান্তর অবশ্য এখনও চলছে। তবে শুধু সুপার কুল নয় এসক্যালেটর থেকে কোচের বেয়ারিং সব কিছুই রক্ষণাবেক্ষণ থেকে বদলে ফেলার সব কাজ করে চলেছেন মেট্রোর কর্মীরা। কলকাতার লাইফলাইন মেট্রো রেল। কিন্তু লাইফলাইনেও মাঝে মধ্যে বিপত্তি ঘটে। ফলে কোনও ব্রেক বাইন্ডিং সমস্যা। কখনও আবার সমস্যা ঠান্ডা না হওয়ার। কখনও আবার সমস্যা ধরা পড়ে দরজা খোলা বা বন্ধ হওয়ার সময়ে।

এছাড়া মাঝে মধ্যেই মেট্রো কোচেও ধরা পড়ে নানা সমস্যা। সেই সমস্যা মেটাতে এবার উদ্যোগী কলকাতা মেট্রো রেল। লকডাউনের মধ্যে মেট্রো রেল চলাফেরা না করলেও ইঞ্জিনিয়াররা প্রতিদিন মেট্রোর ট্রায়াল দিচ্ছেন কারশেডে। তার আগে চলছে মেট্রোর নানা কাজ। বেয়ারিং বদলানো, ব্রেক সিস্টেম পরীক্ষা করা, নানা যন্ত্রাংশ পরীক্ষা যার মধ্যে উল্লেখযোগ্য হল কারেন্ট কানেক্টর পরীক্ষা। এর পাশাপাশি চলছে এসি কোচের পরীক্ষা। কোচের আর এম ইউ যা শীতল বাতাস রাখতে সাহায্য করে তা পুরোপুরি খুলে ফেলে চলছে সাফাই। বদলানো হয়েছে ফিল্টার। এর পাশাপাশি মেট্রো সুড়ঙ্গ এবং ওপরের অংশে থার্ড রেল পরীক্ষা করা হয়েছে। সেখানেও বেশ কয়েকটি জায়গায় বদল করতে হয়েছে। যাত্রীদের একটা বড় অংশের অভিযোগ থাকে, পাতালে ঠান্ডা অনুভব হয় না। প্ল্যাটফর্মে থাকা এসি'র ফিল্টার তাই বদলে ফেলা হয়েছে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দোপাধ্যায় জানিয়েছেন, "লকডাউন চললেও রক্ষণাবেক্ষণের কাজ বন্ধ হয়নি। সেই কাজ চলছে জোর কদমে। মেট্রো পরিষেবা যখন চালু হবে তখন যাত্রীরা স্বাচ্ছন্দ্যের সাথে যাতায়াত করতে পারবেন।"তবে মেট্রো পরিষেবা চালু হলে থাকবে নানা বিধি নিষেধ। ইতিমধ্যেই প্ল্যাটফর্ম সহ টিকিট কাউন্টার বিভিন্ন জায়গায় কিভাবে ক্রাউড ম্যানেজমেন্ট করা হবে তার বিস্তারিত পরিকল্পনা করা হচ্ছে।

Published by:Akash Misra
First published:

লেটেস্ট খবর