Home /News /kolkata /
Kolkata Metro: মেট্রোর টিকিট কাউন্টারে কি আরও কমবে কর্মী? বিরক্তি বাড়তে পারে যাত্রীদের

Kolkata Metro: মেট্রোর টিকিট কাউন্টারে কি আরও কমবে কর্মী? বিরক্তি বাড়তে পারে যাত্রীদের

Kolkata Metro: স্মার্ট কার্ড রিচার্জ এবার কাউন্টারে নয়, মেশিনে। আর মেশিনের সামনে লম্বা লাইন!

  • Share this:

#কলকাতা: মেট্রোয় কমার্শিয়াল বিভাগে কি কর্মী সংখ্যা আরও কমবে? বিভিন্ন স্টেশনের টিকিট কাউন্টারের সংখ্যা যেভাবে কমতে শুরু করেছে, তাতে এই প্রশ্নই বারবার ঘুরপাক খাচ্ছে৷

মেট্রো কর্তৃপক্ষ বারবার বলে চলেছে, অনলাইন টিকিটিং ব্যবস্থা ভবিষ্যত্৷ কিন্তু স্মার্ট কার্ড রিচার্জ করতে গিয়ে হেনস্থার শিকার হতে হচ্ছে অধিকাংশ যাত্রীকে। কারণ স্মার্ট কার্ড রিচার্জ অধিকাংশ স্টেশনের টিকিট কাউন্টারে হচ্ছে না।

কাউন্টারে কর্মরত কর্মী জানাচ্ছেন, একমাত্র মেশিনেই কার্ড রিচার্জ করতে হবে। তাড়াহুড়োয় কাউন্টারে কার্ড রিচার্জ করাতে গিয়ে হামেশাই শুনতে হচ্ছে, ‘এখানে হবে না, মেশিনে যান।’

আরও পড়ুন- সেই SSKM, গ্রেফতারের পরই ভর্তি পার্থ, রাতেই হাই কোর্টে ইডি! বিশেষ আবেদন

যন্ত্রের সামনে গিয়ে দেখা যাচ্ছে লম্বা লাইন। কারণ, মেশিনের বিভিন্ন বোতাম টিপে কীভাবে কার্ড রিচার্জ করতে হয়, একটা বড় অংশের  যাত্রী তা জানেন না।

দেখিয়ে দেওয়ার জন্য একজন কর্মী অবশ্য আছেন। কিন্তু প্রত্যেককে কার্ড রিচার্জ পদ্ধতি শিখিয়ে দিতে দিতে সময় এতটাই লাগছে যে, মেট্রো ছেড়ে চলে যাচ্ছে।

স্টেশনে কান পাতলেই, শোনা যাচ্ছে, এটাই নাকি নিয়ম হয়ে যাবে আগামী দিনে! কাউন্টারে রিচার্জ হবে না! দিল্লিতে এমন সিস্টেম চালু আছে। শুধু একটা কাউন্টার খোলা থাকবে, সেখানে টোকেন বিক্রি হবে।

শোনা যাচ্ছে, টোকেন নেওয়া, কার্ড রিচার্জ করা, সব কিছুর জন্য স্বয়ংক্রিয় মেশিনই নাকি হয়ে উঠবে আগামী দিনে মেট্রো পরিষেবার অঙ্গ। মেট্রোর নিত্যযাত্রী এই বিষয়টি নিয়ে প্রবল ক্ষুব্ধ।

নিত্যযাত্রী প্রিয়াঙ্কা পাল বলছেন, ফাঁকা কাউন্টারের ওপারে বসা কর্মী সুযোগ থাকতেও কেন কার্ড রিচার্জ করে দেবেন না? কেন মেশিনের লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করতে হবে?

যে অঙ্কের টাকা রিচার্জ করাবেন যাত্রী, তাঁকে সেই অঙ্কের টাকাই দিতে হবে। কারণ, মেশিন কোনও টাকা ফেরত দেবে না। কাউন্টারে সেই সমস্যা ছিল না এতদিন।

এই বিষয়টি নিয়ে প্রতিদিনই মেট্রো স্টেশনে বাঁধছে অশান্তি। স্মার্ট কার্ড রিচার্জের মেশিনের সামনে টেবিলে চেয়ার পেতে বসে একজন কর্মী। তিনি মেশিনে কার্ড রিচার্জ করা তো দেখাচ্ছেনই, এমনকী, দেখিয়ে দিচ্ছেন, মোবাইল অ্যাপে টিকিট কাটার পদ্ধতিও।

আরও পড়ুন- অর্পিতার বাড়িতে পাওয়া সেই 'ব্যাগ', SSC কাণ্ডের অর্থ নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ!

বেশিরভাগ যাত্রীই কার্ড রিচার্জ মেশিনে যেতে আগ্রহী হচ্ছেন না। ফলে তাঁদের সঙ্গে বাঁধছে অশান্তি। মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৭ জুলাই পর্যন্ত এক লক্ষের বেশি যাত্রী ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ ব্যবহার করে টিকিট কেটেছেন।

মেট্রোর দাবি, মানুষ আগ্রহ দেখাচ্ছেন কাউন্টারে লাইন না দিয়ে অনলাইনে মোবাইলে টিকিট কাটতে। কিউআর কোডের মাধ্যমে মেট্রোয় যাতায়াত করতে, স্মার্ট কার্ড রিচার্জ করতে।

যাত্রীদের প্রশ্ন, সবাই তো আর নিত্যযাত্রী নন, যাঁরা মফঃস্বল, জেলা থেকে আসেন, তাঁরা অনেকেই এই সব বিষয় সম্পর্কে ওয়াকিবহাল নন। তাঁরা কাউন্টারে টিকিট কাটতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

তাঁদের দাবি, মেট্রোর কর্মীসংখ্যা কমাতে গিয়ে যাত্রীদের ভোগান্তি বাড়াচ্ছে। মেট্রো মিস হচ্ছে তাঁদের। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, “এখনই সব কাউন্টারে কার্ড রিচার্জ বন্ধ হয়ে যাবে তেমনটা নয়। তবে মানুষ তো মেশিনে রিচার্জ করছেন। তাঁরা কিউআর কোডের মাধ্যমেও টিকিট কাটছেন। যাত্রীরা অনলাইন পরিষেবায় ধীরে ধীরে অভ্যস্ত হচ্ছেন।”

Published by:Debalina Datta
First published:

Tags: Kolkata metro, Kolkata Metro Railways

পরবর্তী খবর