কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

মেট্রো চালুর আগে চূড়ান্ত প্রস্তুতি, চলছে স্যানিটাইজেশনের কাজ   

মেট্রো চালুর আগে চূড়ান্ত প্রস্তুতি, চলছে স্যানিটাইজেশনের কাজ   

রেলের হাতে যে সংখ্যক আরপিএফ রয়েছে তা দিয়ে পরিষেবা চালিয়ে, ভিড় ঠেকানো সম্ভব নয় কোনও ভাবেই। তাই কলকাতায় মেট্রো চালাতে গেলে অবশ্যই প্রয়োজন কলকাতা পুলিশের সাহায্য।

  • Share this:

#কলকাতা: ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চলবে ধরে নিয়ে যাবতীয় প্রস্তুতি নিচ্ছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। তবে রাজ্য সরকার ঠিক কি চাইছে তা জানতে চায় তারা। সেই কারণেই পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রো রেল একসঙ্গে চিঠি দিচ্ছে রাজ্য সরকারকে। কারণ রেল পরিষেবা চালু হয়ে গেলে স্টেশন এবং প্ল্যাটফর্ম জুড়ে ক্রাউড ম্যানেজমেন্ট একটা মস্ত বড় ব্যপার হয়ে যাবে। এই ব্যাপারে নিশ্চিত হতে চায় মেট্রো। কারণ রেলের হাতে যে সংখ্যক আরপিএফ রয়েছে তা দিয়ে পরিষেবা চালিয়ে, ভিড় ঠেকানো সম্ভব নয় কোনও ভাবেই। তাই কলকাতায় মেট্রো চালাতে গেলে অবশ্যই প্রয়োজন কলকাতা পুলিশের সাহায্য।

সে কারণেই রাজ্যকে চিঠি পাঠিয়ে দ্রুত আলোচনা চায় রাজ্য সরকারের সাথে মেট্রো। ইতিমধ্যেই কেন্দ্রীয় আবাস ও নগরায়ন মন্ত্রকের তরফে একটি খসড়া গাইডলাইন পাঠানো হয়েছে কলকাতা মেট্রোয়। সূত্রের খবর, কলকাতায় মেট্রো চলবে সোম থেকে শনিবার। রবিবার মেট্রো চলার সম্ভাবনা নেই। মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। অফিস টাইমে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। বাকি সময়ে ১৫ থেকে ২০ মিনিট অন্তর মেট্রো চলার কথা। তবে এই বিষয়ে এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি মেট্রো রেল। কারণ যতক্ষণ না পর্যন্ত রাজ্য সরকারের সাথে আলোচনা হচ্ছে ততক্ষণ এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত তারা গ্রহণ করবে না। তবে এটা এক প্রকার নিশ্চিত, স্মার্ট কার্ড যাদের হাতে আছে তাদেরকেই মেট্রো চড়ার সুযোগ দেওয়া হবে। টোকেন ব্যবস্থা এখনই চালু করতে চায় না মেট্রো।

ইতিমধ্যেই অবশ্য শুরু হয়ে গেছে মেট্রো স্টেশন, রেক, প্ল্যাটফর্ম যাবতীয় স্যানিটাইজেশনের কাজ। মেট্রো চলবে ধরে নিয়েই টানেলের মধ্যেও ফেলে রাখা কাজ শেষ করেছে তারা। এমনকী, বদল আনা হয়েছে একাধিক স্টেশনের এসক্যালেটর, এসি। বদলানো হয়েছে কেবল ও থার্ড রেল। এখন শুধু অপেক্ষা রেল-রাজ্য বৈঠকের। তার পরেই যাবতীয় সিদ্ধান্ত পূর্ণতা পাবে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: September 2, 2020, 9:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर