সুখবর! সোমবার থেকে শহরে বাড়ছে মেট্রোর সংখ্যা

সুখবর! সোমবার থেকে শহরে বাড়ছে মেট্রোর সংখ্যা

উল্লেখ্য, এর আগে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত এবং রাত আটটার পরের মেট্রোয় যাতায়াত করলে কোনও ই-পাস প্রয়োজন হবে না।

উল্লেখ্য, এর আগে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত এবং রাত আটটার পরের মেট্রোয় যাতায়াত করলে কোনও ই-পাস প্রয়োজন হবে না।

  • Share this:

#কলকাতা: করোনার আতঙ্ক কাটিয়ে ক্রমশ পুরোনো ছন্দে ফিরছে কলকাতা। তাই এবার অফিস টাইম বাদে অন্যসময় ই-পাস বন্ধ করার পরিকল্পনা করছে মেট্রো কর্তৃপক্ষ। তবে স্মার্ট কার্ড বাধ্যতামূলক।অপরদিকে আগামী সোমবার থেকে বাড়ছে কলকাতায় মেট্রোর সংখ্যা। এখন দৈনিক মেট্রো চলছে ২০৪টি। আগামী সোমবার থেকে সেই সংখ্যা বেড়ে হতে চলেছে ২১৬টি। আপ ও ডাউনে মেট্রো চলবে ১০৮টি করে। যার মধ্যে সকাল ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে এই বৃদ্ধি পাওয়া ১২টি মেট্রো চালানো হবে।

ধীরে ধীরে অফিস টাইম বাদ দিয়েও মেট্রোয় যাত্রী সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া ধীরে ধীরে ডিসেম্বর মাস থেকে বহু পর্যটক আসছেন কলকাতায়।  এখন যাত্রী সংখ্যা ১লাখ ১০ হাজার অতিক্রম করে গিয়েছে। ফলে ধাপে ধাপে বাড়িয়ে দেওয়া হল মেট্রোর সংখ্যা। মেট্রো সূত্রে খবর, সোম থেকে শনিবার সকাল সাড়ে আটটা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে আটটা পর্যন্ত ই-পাস লাগবে। বাকি সময় কোনও ই-পাস লাগবে না। রবিরার দিনভর কোনও যাত্রীরই ই-পাসের প্রয়োজন পড়বে না। ডিসেম্বরে ১৪ তারিখ থেকে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, এর আগে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত এবং রাত আটটার পরের মেট্রোয় যাতায়াত করলে কোনও ই-পাস প্রয়োজন হবে না। এবার সেই সময়সীমা আরও বাড়ানো হল।লকডাউনে বন্ধ থাকার পর গত ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতায় চালু হয় মেট্রো পরিষেবা। কিন্তু মেট্রোয় চড়তে বাধ্যতামূলক করা হয় ই পাস। গত তিন মাসে ধীরে ধীরে বেড়েছে পরিষেবার সংখ্যা।

মেট্রো সফরে আগেই প্রবীণ নাগরিকদের জন্য নিয়ম শিথিল করা হয়েছিল। ই-পাস ছাড়াই তাঁরা মেট্রোয় যাতায়াত করতে পারেন। তারপর ১৫ বছরের কম বয়সি শিশু ও মহিলাদের ক্ষেত্রেও ই-পাসে ছাড় দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। এবার সকলের জন্য শর্তসাপেক্ষে এই নিয়ম কার্যকর করল মেট্রো কর্তৃপক্ষ।মেট্রো সূত্রে খবর, ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে মেট্রো পরিষেবা। আগের চেয়ে অনেক বেশি যাত্রী এখন যাতায়াত করেন। কোভিড বিধি সম্পর্কে সচেতন মানুষ। ফলে এই অবস্থায় ধীরে ধীরে স্লট বুকিং তুলে দিতে চাইছে মেট্রো।

Published by:Pooja Basu
First published: