Home /News /kolkata /
Kolkata Metro: কলকাতা মেট্রোয় চিনে তৈরি ডালিয়ান রেক ব্যবহারে রয়েছে একাধিক সমস্যা

Kolkata Metro: কলকাতা মেট্রোয় চিনে তৈরি ডালিয়ান রেক ব্যবহারে রয়েছে একাধিক সমস্যা

কলকাতা মেট্রো

কলকাতা মেট্রো

Kolkata Metro new Chinese Rake Problem: মেট্রো সূত্রের খবর, একাধিকবার ট্রায়াল রান চালিয়েও ডালিয়ান রেকের সমস্যা দূর করতে পারা যায়নি ৷ কারণ হুইল ও ট্র‍্যাকের মধ্যে যে সামঞ্জস্য থাকা দরকার ছিল তা বজায় নেই।

  • Share this:

কলকাতা: ডালিয়ান রেক নিয়ে সমস্যার কথা স্বীকার করে নিচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ। আগামী দিনে কলকাতা মেট্রোয় যে ১৩টি ডালিয়ান রেক আসার কথা ছিল, আপাতত তা আনা হচ্ছে না বলে সূত্রের খবর (Kolkata Metro) ৷ কী সমস্যা ডালিয়ান রেকে? রেল সূত্রে জানা যাচ্ছে, স্বাভাবিক নিয়মে কোনও ট্রেন চললে একটা স্বাভাবিক দুলুনি বোঝা যায়। যাকে বলা হয় হরাইজন্টাল লার্চিং। কিন্তু এই স্বাভাবিক দুলুনি হলেও, ট্র‍্যাক বা লাইন থেকে বগি ছিটকে পড়ার ঘটনা ঘটে না। কারণ সেই হিসেবেই প্রযুক্তিগত ব্যাপার করা থাকে (Kolkata Metro new Rake)।

আরও পড়ুন-কলকাতা মেট্রোয় বিশ বাঁও জলে চিনা রেকের ভবিষ্যত !

মেট্রো সূত্রের খবর, একাধিকবার ট্রায়াল রান চালিয়েও ডালিয়ান রেকের সমস্যা দূর করতে পারা যায়নি ৷ কারণ হুইল ও ট্র‍্যাকের মধ্যে যে সামঞ্জস্য থাকা দরকার ছিল তা বজায় নেই। এই পরিস্থিতিতে মেট্রোর রেক নির্মাণকারী সংস্থা দাবি জানিয়েছিল, ট্র‍্যাক বদলানো হোক। সেই মোতাবেক রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড তাদের তৈরি নয়া ট্র‍্যাকের ওপরে ডালিয়ান রেককে দৌড় করায়। কিন্তু নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত দীর্ঘ পথে একটি রেকের জন্যে সম্পূর্ণ ট্র‍্যাক বদল করা কোনও ভাবেই সম্ভব নয়৷ তাই সেই পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে না।

কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, ‘‘আমাদের কাছে আগে যাত্রী সুরক্ষা। বর্তমানে আইসিএফ ও মেধা কোচ দিয়ে আমরা যাত্রী পরিষেবা দিচ্ছি। আরডিএসও, মেট্রো রেল ও ডালিয়ান সংস্থার তরফে ফের পরিদর্শন করা হবে। রেকের ত্রুটি দূর করতে আমরা সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছি।’’ তবে কোভিড পরিস্থিতিতে ডালিয়ান সংস্থার প্রতিনিধিদের কলকাতায় এসে মেট্রোর রেক পরীক্ষা কবে হবে তা নিয়ে সংশয় আছে।

আরও পড়ুন-Viral News: গল্প নয়, সত্যি! কারখানা থেকে বাড়ি পৌঁছতেই কর্মচারী হয়ে গেল কোটিপতি!

সূত্রের খবর, কোভিডের জন্যে ওয়ার্কিং ভিসা পাচ্ছে না চিনা সংস্থার প্রতিনিধিরা ৷ ফলে তাদের শীঘ্রই আসা নিয়ে অনিশ্চয়তা জারি থাকছে। তবে মেট্রোর শীর্ষ আধিকারিকদের একটি সূত্র জানাচ্ছে, ডালিয়ান সংস্থা কলকাতা মেট্রোয় চলাচলের উপযুক্ত একটি বগি ফের পাঠাতে চলেছে। তা দিয়ে ফের আর এক দফায় মেট্রো পরীক্ষা হবে। তবে পাস মার্কস তুলতে না পারা মেট্রোর ভবিষ্যৎ নিয়ে সন্দিহান কলকাতা মেট্রোর আধিকারিকরাই।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Kolkata metro

পরবর্তী খবর