Home /News /kolkata /
Heat Wave: প্রচন্ড তাপপ্রবাহ, এবার মেট্রো স্টেশনেও যাত্রীদের দেওয়া হচ্ছে গ্লুকোজ 

Heat Wave: প্রচন্ড তাপপ্রবাহ, এবার মেট্রো স্টেশনেও যাত্রীদের দেওয়া হচ্ছে গ্লুকোজ 

Kolkata metro is providing glucose water for passangers to beat the heat wave

Kolkata metro is providing glucose water for passangers to beat the heat wave

Kolkata Metro: শহরের উত্তর-দক্ষিণ মেট্রোর প্রায় প্রতি স্টেশনেই মিলছে গ্লুকোজ। দূরপাল্লার ট্রেনের যাত্রীদের খাবার পরিবেশন করার আগে বিশেষ নজর দেওয়ার পরামর্শ। 

  • Share this:

প#কলকাতা: প্রচন্ড গরমে নিস্তার নেই পাতাল রেলের যাত্রাতেও। তাপপ্রবাহের রেশ এখানেও পড়েছে। বহু স্টেশনে মেট্রো ধরার হুড়োহুড়িতে কাহিল হয়ে পড়ছেন একাধিক যাত্রী৷ আবার অনেকেই আছেন বিশেষ করে শিশু ও বয়স্ক ব্যক্তি যারা আছেন তাদের পাতালে মেট্রো ধরতে আসার সময় রোদে পুড়ে কাহিল হতে হচ্ছে। এই অবস্থায় মেট্রো স্টেশনে গ্লুকোজ দেওয়ার ব্যবস্থা করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। শহরের উত্তর-দক্ষিণ মেট্রোর প্রায় প্রতি স্টেশনেই মিলছে গ্লুকোজ। টিকিট এরিয়ার কাছাকাছি এই ব্যবস্থা করা হয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ চেষ্টা করছে ধাপে ধাপে সব স্টেশনেই এই ঠান্ডা পানীয় দেওয়ার ব্যবস্থা করতে। মেট্রো রেলের এক আধিকারিক জানিয়েছেন, ‘‘যাত্রীদের সাথে আমাদের সুসম্পর্ক আছে। এই প্রবল তাপদাহে তাদের কাহিল অবস্থা। পাতালের সব স্টেশন শীতাতপ নিয়ন্ত্রিত। ফলে একবার স্টেশনে চলে আসলে   আর অসুবিধা নেই। এখন আমাদের সব মেট্রো শীতাতপ নিয়ন্ত্রিত হয়ে গেছে। ফলে সব দিক থেকেই সুবিধা। তবে রোদে ঘামে ভিজে আসার ফলে গ্লুকোজ পান করলে মিলবে একদিকে এনার্জি। অন্যদিকে সুবিধা মিলবে পানীয়ের৷ যা এই তাপপ্রবাহের সময় বিশেষ ভাবে প্রয়োজন।’’

আরও পড়ুন - Money Tips: অল্প সময়ের জন্য চটপট টাকা চাই,পার্সোনাল লোন না কি ক্রেডিট কার্ড, কোনটা ভাল

মেট্রোর এই ভূমিকা নিয়ে খুশি যাত্রীরাও। তবে তাদের বক্তব্য রাতের মেট্রো যথাসময়ে চলুক। মাঝে মধ্যেই যে ভাবে মেট্রো বাতিল হয়ে যাচ্ছে সেই অভ্যাসে বদল আসুক। অন্যদিকে তাপ প্রবাহের জন্যে রেলের খাবার নিয়ে বিশেষ ব্যবস্থা করতে বলল আই আর সি টি সি। মঙ্গলবার দিল্লি থেকে এই বিষয়ে পূর্ব রেলের আই আর সি টি সি আধিকারিকদের সাথে মিটিং করেন শীর্ষ কর্তা দেবাশিষ চন্দ্র।

আরও পড়ুন - Murshidabad News: হাজার হাজার টাকার রুপো হচ্ছিল পাচার, তারপর...

তিনি জানিয়েছেন, ‘‘এই তাপপ্রবাহে খাবার তৈরির বিষয়ে বিশেষ নজর দেওয়া হচ্ছে। বিশেষ করে সমস্যা হয় ডাল, দই ও কিছু ক্ষেত্রে ভাত নিয়ে। তাই কোল্ড চেনে নজর দেওয়া হচ্ছে। যথাযথ ভাবে ঠান্ডা করে প্যাকেজিং করা হচ্ছে ও পরিবেশন করা হচ্ছে।’’ এছাড়া পানীয় জলের সরবরাহ যাতে যথাযথ থাকে। সেই দিকেও নজর দিতে বলা হয়েছে।

ABIR GHOSHAL

Published by:Debalina Datta
First published:

Tags: Heat Wave, Kolkata metro, Metro

পরবর্তী খবর