বাড়ল ভাড়া মেট্রোর, কমল যাত্রী

বাড়ল ভাড়া মেট্রোর, কমল যাত্রী

শহরের লাইফলাইন। আগুন লেগে যাওয়া, দরজা খোলা অবস্থায় দৌড়, সবটাই বিরক্তিকর অবস্থা তৈরি করে যাত্রীদের জন্য।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: শহরের লাইফলাইন। আগুন লেগে যাওয়া, দরজা খোলা অবস্থায় দৌড়, সবটাই বিরক্তিকর অবস্থা তৈরি করে যাত্রীদের জন্য। তবুও দিন দিন বেড়ে চলেছিল মেট্রোর যাত্রী। যদিও মেট্রো রেলের আয় খুশি করতে পারেনি সংস্থাকে। অপারেটিং রেশিও গিয়ে দাঁড়ায় ২৪৮ টাকায়। শেষমেশ ভাড়া বাড়ানোর পথে হাঁটে কলকাতা মেট্রোরেল। লক্ষীলাভের আশায় তাই গত বৃহস্পতিবার থেকে বেড়ে যায় কলকাতা মেট্রোরেলের ভাড়া। ছ বছর পরে ভাড়া বাড়ল, তবে পাতালে কমতে শুরু করল যাত্রী। ভাড়া বাড়ার আগে আর ভাড়া বাড়ার পরে চিত্র কি?

ভাড়া বাড়ার আগে, ৩০ নভেম্বর শনিবার যাত্রী সংখ্যা ছিল ৬ লক্ষ ৪০ হাজার ৪২৬ জন। মেট্রো আয় করেছিল ৬০ লক্ষ ৫৩ হাজার ৩১৬ টাকা। ভাড়া বাড়ার পরে ৭ ডিসেম্বর শনিবার যাত্রী ছিল প্রায় ৫ লক্ষ ৮৭ হাজার। তবে আয় হয়েছে ৮৩ লক্ষ ৮৭ হাজার টাকা।

MERTO fare 01

ভাড়া বাড়ার আগে, রবিবার ১লা ডিসেম্বর যাত্রী সংখ্যা ছিল ৩ লক্ষ ১৭ হাজার ৭০২ টাকা। আয় হল ৩৪ লক্ষ ২৩ হাজার ৮৮ টাকা। ভাড়া বাড়ার পরে প্রথম রবিবার অবশ্য যাত্রী হয়েছে ১ লক্ষ ৯৩ হাজার ৬৫২ জন। আর তা থেকে আয় হয়েছে সন্ধ্যা অবধি ৩ লক্ষের বেশি টাকা।

MERTO fare 02

ভাড়া বাড়ার আগে শেষ মঙ্গলবার যাত্রী ছিল ৬ লাখ ৮০ হাজার টাকা। আয় ছিল ৭২.১৬ লাখ টাকা। বুধবার যাত্রী ছিল ৬ লাখ ৮৬ হাজার টাকা। আয় ছিল ৭০.৭৮ লাখ টাকা। ভাড়া বাড়ার দিনে বৃহস্পতিবার যাত্রী ছিল ৬ লাখ ৪৮ হাজার। আয় হয়েছে ৮৫.৪২ লাখ টাকা। শুক্রবার যাত্রী ছিল ৬ লাখ ৫১ হাজার যাত্রী। আয় হয়েছে ৯১.৪৬ লাখ টাকা।

অর্থাৎ ভাড়া বাড়িয়ে আয় হচ্ছে মেট্রোর। কিন্তু যাত্রী কমতে শুরু করেছে মেট্রোর।

যাত্রীদের অনেকেই অবশ্য আজও মেনে নিচ্ছেন অল্প সময়ে বেশি দুরত্ব যেতে ভরসা সেই মেট্রোই। কিন্তু যারা স্বল্প দুরত্ব এতদিন পাঁচ টাকার ব্যবধানে চলে যেতেন। এখন অবশ্য তাদের পকেট থেকে আরো ৫ টাকা বের করতে হচ্ছে। সেই কারণেই যাত্রী কমছে বলে মনে করছেন মেট্রো আধিকারিকরা। দুরত্ব পিছু যাত্রী সংখ্যার হিসাবে ৫ থেকে ১০ কিলোমিটার অংশেই সবচেয়ে বেশি যাত্রী হত। হিসেব বলছে ৪০.৮৬% যাত্রী এই দুরত্বে যাতায়াত করেছেন। তবে মেট্রো মনে করছে ১০% যাত্রী কমলেও তাতে ব্যাপক কোনও প্রভাব পড়বে না। তাদের আয় অনেকটাই বাড়বে। আগামী কয়েকমাসে মেট্রোতে চলবে সব এসি রেক। তার জন্যে বাড়বে বিদ্যুৎ খরচ। ফলে যাত্রী কমা নয়, আয় নিয়েই ভাবছে মেট্রোরেল।

First published: 05:00:16 PM Dec 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर