শর্তসাপেক্ষে লকডাউন কিছুটা শিথিল, ধীরে ধীরে যেন প্রাণ ফিরছে শহর কলকাতার

তবে শুধু মহাকরণই নয়, কলকাতা পুরসভাতেও ব্যস্ততার ছবি । রাস্তাঘাটও যেন প্রাণ ফিরে পেয়েছে।

তবে শুধু মহাকরণই নয়, কলকাতা পুরসভাতেও ব্যস্ততার ছবি । রাস্তাঘাটও যেন প্রাণ ফিরে পেয়েছে।

  • Share this:

#কলকাতা: রবিবার  পর্যন্ত একেবারে শুনশান ছিল রাস্তাঘাট। চেনা তিলোত্তমা লকডাউনের  কারণে কেমন যেন অচেনা হয়ে উঠেছিল। চারিদিক দোকানপাট বন্ধ। ব্যস্ত রাস্তা কেমন যেন নিস্তব্ধ হয়ে পড়েছে।  তবে সোমবার থেকে কিছুটা হলেও পাল্টেছে সেই ছবি। সপ্তাহের প্রথম কাজের দিন। ধীরে ধীরে ছন্দে ফিরছে শহর কলকাতা।

লকডাউনের  সময়ে  সত্যি এ এক ব্যতিক্রমী ছবি। শর্তসাপেক্ষে লকডাউন কিছুটা শিথিল করা হয়েছে। নির্দিষ্ট সংখ্যায় কর্মীদের হাজিরার মাধ্যমে জরুরি অফিস কাছারি খোলার অনুমতিও মিলেছে। আর এতেই যেন কিছুটা চনমনে হয়ে উঠেছে তিলোত্তমা। টানা বেশ কয়েকদিন ব্যস্ত লালবাড়িটাও কেমন যেন ঘুমিয়ে ছিল। মহাকরণ। নবান্নের আগে  রাজ্য সরকারের প্রধান প্রশাসনিক কার্যালয়। সোমবার থেকে এই মহাকরণের বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরও  নিয়ম মেনে  খুলল। তার আগে সাফাই অভিযান পর্ব চলে জোর কদমে। লালবাড়ির দেওয়ালে লাগানো হয়েছে পোস্টার। যাতে লেখা,' মাস্ক পড়ে এবং হাত ভাল করে ধুয়ে  অফিসে প্রবেশ করুন'। মহাকরণের মূল গেটের সামনে বসানো হয়েছে অস্থায়ী কল লাগানো হাত ধোয়ার বেসিন। রাখা  হয়েছে সাবানও। মহাকরণে ঢোকার আগে কর্তব্যরত পুলিশকর্মীরা  কর্মীদের সেই বেসিনে হাত ধুয়ে ভেতরে ঢোকার পরামর্শ দিচ্ছেন।

তবে শুধু মহাকরণই  নয়, কলকাতা পুরসভাতেও ব্যস্ততার ছবি । রাস্তাঘাটও  যেন প্রাণ ফিরে পেয়েছে। রবিবার পর্যন্ত বাইপাস ,মা ফ্লাইওভার, ধর্মতলা, ডালহৌসি সহ শহরের উত্তর থেকে দক্ষিণ একাধিক  প্রাণকেন্দ্রের  লাইফ লাইন খাঁ খাঁ করছিল। সে ছবি অনেকটাই পাল্টেছে৷

সোমবার সকাল দশটার মা ফ্লাইওভারের ছবি আর পাঁচটা দিনের মতই থিক থিক করছিল গাড়ির ভিড়ে। ক্রমাগত গাড়ি যাতায়াতের ফলে যে কারোরই মনে প্রশ্ন জাগতেই পারে তাহলে কী  লকডাউন  উঠে গেল? সারি সারি দিয়ে গাড়ির লম্বা লাইন। ট্রাফিক সিগনালে বেশ কিছুক্ষণ থমকে  দাঁড়িয়ে থাকা। চেনা শহরটা ঠিক যেমন হঠাৎ করে  অচেনা হয়ে উঠেছিল অনেকের কাছেই। সোমবার আবার সেই পুরনো চেনা শহরেরই কিছুটা  স্বাদ পেলেন আমজনতা। মহাকরণের ঢোকার আগে এক কর্মী বললেন, 'এ কদিন বাড়িতে থাকতে থাকতে হাঁপিয়ে উঠেছিলাম। অনেকদিন পর নিয়ম মেনে কাজে ফিরলাম'। রাস্তাঘাটে যানবাহন নিয়ে বের হওয়া অনেকের গলাতেই শোনা গেল একই কথা, ' নিজের সুরক্ষার কথা মাথায় রেখেই ঘর থেকে বেরিয়েছি' ।

Published by:Pooja Basu
First published: