মাছেদের রোগ খুঁজতে শহরে ফিশ হাসপাতাল

Photo: News18Bangla

হার্ট অ্যাটাক হয় মাছেদেরও। জ্বরও হয়। কিডনি ও লিভারের রোগও হয়। আছে আরও নানা রোগ।

  • Share this:

    #কলকাতা: হার্ট অ্যাটাক হয় মাছেদেরও। জ্বরও হয়। কিডনি ও লিভারের রোগও হয়। আছে আরও নানা রোগ। বাগদা, পাবদা, রুই, কাতলাদের রোগ খুঁজতে এবার শহরে তৈরি হয়েছে ফিশ হাসপাতাল। মাছ চাষিরা তো বটেই, আপনি, আমিও এখানে মাছের স্বাস্থ্য পরীক্ষা করাতে নিয়ে যেতে পারি। মাছেদের আদ্যোপান্ত পরীক্ষা করে টোটকা বাতলে দেবেন চিকিৎসকরা।

    আর পাঁচটা হাসপাতালে যেমন রোগীরা আসে, এই হাসপাতালেও আসে। হয়ত গোসাবার কোনো মাছের আলসার হয়েছে। কিংবা বাগদার কোনও ভেড়ির চিংড়ি বেঁকে যাচ্ছে। নমুনা নিয়ে হাসপাতালে এলেই হবে। কিংবা বাজারে মাছ কিনতে গিয়ে মনে হল সমস্যা আছে। মাছ নিয়ে চলে আসতে পারেন হাসপাতালে। জ্যান্ত মাছ হলে সবচেয়ে ভাল। সেখানে আছেন মাছেদের ডাক্তারবাবুরা। রোগের লক্ষণ পরীক্ষা করে তাঁরা বলে দেবেন, ঠিক কী হয়েছে মাছেদের। আর চিকিৎসার জন্যই বা কি করতে হবে। গড়িয়ার চকবাজারে পশ্চিমবঙ্গ প্রাণী ও ম‍ৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে তৈরি ফিশ হাসপাতালে মাছেদের সব ধরণের চিকিৎসা হয়।

    হোয়াইট স্পট ভাইরাস, সফট শেল ডিজিজ, বেঁকে যাওয়া। চিংড়ি মাছের পরিচিত কিছু অসুখ। যেমন আলসার, জল-উদরির মত অসুখেও ভোগে মাছেরা। তাছাড়া পাখনা পচে যাওয়া, পেট ফুলে যাওয়া, হেমারেজ, চোখ ফুলে যাওয়া তো আছেই। মাছ পরীক্ষা করে চিকিৎসার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

    বিশেষজ্ঞরা বলছেন রোগযুক্ত মাছ খেলে বা কিছু ক্ষেত্রে ছুঁয়ে ফেললে মানুষের শরীরে বাসা বাধতে পারে রোগ। তাই রোগ হওয়ার পর নয়, আগে থেকেই সাবধান হতে হবে। রাজ্যের প্রায় কুড়ি হাজার মাছ চাষির সঙ্গে যোগাযোগ রাখছে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রতিনিয়ত মাছেদের রোগ সম্পর্কে তাঁদের সচেতন করা হচ্ছে।

    ---পুকুরের জল শোধন করা ----মাছেদের জন্য ভিটামিন মেশানো খাবারের ব্যবস্থা ----পুকুরের জলে নিয়মিত চুন ফেলা

    শুধু খেলেই হবে না, মাছেদের স্বাস্থ্যও বুঝতে হবে। না হলে নিজেদের স্বাস্থ্যই সংকটে পড়বে। বলছেন ফিশ হাসপাতালের গবেষকরা।

    First published: