বড়বাজার আর্থিক দুর্নীতি মামলায় মুকুল রায়ের গলার স্বর সংগ্রহের নির্দেশ কলকাতা হাইকোর্টের

বড়বাজার আর্থিক দুর্নীতি মামলায় মুকুল রায়ের গলার স্বর সংগ্রহের নির্দেশ কলকাতা হাইকোর্টের

আইনি বিপাকে বিজেপি নেতা মুকুল রায়

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: আইনি বিপাকে বিজেপি নেতা মুকুল রায়। বড়বাজার আর্থিক দুর্নীতি মামলায় মুকুলের অস্বস্তি বাড়িয়ে তাঁর গলার স্বর সংগ্রহের নির্দেশ কলকাতা হাইকোর্টের। ১০ জানুয়ারি মুকুলের গলার স্বর সংগ্রহের নির্দেশ। ব্যাঙ্কশাল আদালতে নমুনা সংগ্রহ হবে বিজেপি নেতার। ফরেনসিক বিশেষজ্ঞদের উপস্থিতিতে ১০ জানুয়ারি বিজেপি নেতা মুকুল রায়ের গলার স্বর সংগ্রহ করা হবে ব্যাঙ্কশাল আদালতের দু'নম্বর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাসে।

২০১৮ সালে বড়বাজার এলাকায় এক ব্যক্তিকে প্রায় ৬০লাখ টাকা সমেত আটক করে পুলিশ।

ওই টাকা মুকুল রায়ের নির্দেশেই নিয়ে যাচ্ছিল বলে জেরায় জানিয়েছে ওই আটক হওয়া ব্যক্তি... এমনটাই দাবি ছিল পুলিশের। গত ফেব্রুয়ারি মাসে মুকুল রায়ের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের জন্য নিম্ন আদালতে আবেদন করে পুলিশ। চ্যালেঞ্জ করে হাইকোর্টে আসেন মুকুল। সেই মামলাতেই বৃহস্পতিবার বিচারপতি রাজশেখর মান্থা বিজেপি নেতার গলার স্বর-এর নমুনা সংগ্রহের নির্দেশ দেয়।

বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশে আরও জানিয়েছেন মুকুলের গলার স্বর অন্য মামলায় কাজে লাগানো যাবে না। আপাতত গলার স্বর নমুনা রিপোর্ট মুখবন্ধ খামে রাখা থাকবে। কলকাতা হাইকোর্টে মুকুলের যুক্তি, বড়বাজার আর্থিক দুর্নীতি মামলায় এফআইআর অভিযুক্ত নন তিনি। অভিযুক্ত না হয়ে সাক্ষীর গলার স্বর এভাবে সংগ্রহ ও তার ব্যবহার করা যায় না। বিজেপি নেতা মুকুল রায়- কে অভিযুক্ত করার জন্য যে- যে তথ্য প্রমাণ প্রয়োজন, তার কোনও কিছুই নেই পুলিশের কাছে। মুকুল রায়ের আইনজীবী শুভাশিস দাশগুপ্ত জানিয়েছেন," অভিযুক্ত না হয়ে শুধু সাক্ষী হিসেবে কারও ভয়েস স্যাম্পেল সংগ্রহ করার বিষয়টি বড়সড় আইনি প্রশ্নের মুখে। তার সুষ্ঠু মীমাংসার জন্য বিশেষ বেঞ্চ গঠনের প্রস্তাব দিয়েছেন বিচারপতি মান্থা।"

ডিভিশন বেঞ্চে হতে পারে আইনি প্রশ্নের নিষ্পত্তি। তাই মুকুলের এই মূল মামলাটি প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়েছে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ঠিক করে দেবেন কোন ডিভিশন বেঞ্চে মুকুলের মামলার আইনি প্রশ্নটির সমাধান হবে।

একদা তৃণমূল কংগ্রেসের দু'নম্বর ব্যক্তি, রাজ্য বিজেপি-র থিঙ্কট্যাংক বলেই পরিচিত। বিজেপিতে যোগদানের পর থেকেই ডজন ডজন মামলায় জেরবার মুকুল রায়। কিছুদিন আগে লাভপুরে তিনজন খুনের মামলায় চার্জশিটে অভিযুক্ত হয়েছে মুকুল। এবার বড়বাজার মামলায় তাঁর গলার স্বরের নমুনা সংগ্রহের নির্দেশে অস্বস্তি আরও বাড়ল বলে মনে করছে আইনজীবি মহল।

First published: 03:36:35 PM Dec 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर