হোম /খবর /কলকাতা /
'নিট' পরীক্ষায় 'ক্লিন' নির্দেশ কলকাতা হাইকোর্টের, নজিরবিহীন নির্দেশ বিচারপতির

'নিট' পরীক্ষায় 'ক্লিন' নির্দেশ কলকাতা হাইকোর্টের, নজিরবিহীন নির্দেশ দিলেন বিচারপতি

নিট পরীক্ষার ঠিক আগের দু’দিন রাজ্য জুড়ে লকডাউন । নিট পরীক্ষার্থীদের করা মামলায় নজিরবিহীন রায় দিয়েছে হাইকোর্ট ।

  • Last Updated :
  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: নিট (NEET) অর্থাৎ ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পরীক্ষা ১৩ সেপ্টেম্বর। তার আগের দু’দিন, ১১ এবং ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন। এই পরিস্থিতিতে কীভাবে পরীক্ষাকেন্দ্র সময়ে পৌঁছাবে পরীক্ষার্থীরা, তাই নিয়ে আশঙ্কা  তৈরি হয়েছে অনেকেরই মনে।সেই আশঙ্কা থেকেই কলকাতা  হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে তিনটি পৃথক মামলা হয়।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের জয়ত্রী পালের নিট পরীক্ষার সিট পড়েছে শিলিগুড়ি শহরে। ১১ ও ১২ সেপ্টেম্বর সম্পূর্ণ লকডাউন হওয়ায় যানবাহন চলাচল বন্ধ। এই অবস্থায় শিলিগুড়ি পৌঁছাতে হলে ১০ সেপ্টেম্বর তাঁকে পৌঁছে যেতে হবে। ঘর ভাড়া নিয়ে থাকতে হবে সেখানে। বুধবার বিচারপতি অরিন্দম সিনহা নজিরবিহীন নির্দেশ দিয়ে জানিয়েছেন, শিলিগুড়ি পৌঁছানো, পরীক্ষার্থীর অভিভাবককে নিয়ে থাকার ব্যবস্থা, সব করতে হবে রাজ্যকে। পড়ুয়ার আইনজীবী লোকনাথ চট্টোপাধ্যায় জানান, "১০ সেপ্টেম্বর শিলিগুড়ি পৌঁছে দেওয়া, অভিভাবককে সঙ্গে নিয়ে শিলিগুড়ি শহরে থাকার বন্দোবস্ত করতে  রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে আদালত। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত থাকার বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। ১০ তারিখ রাজ্য কী ব্যবস্থা করে তা দেখেই পরবর্তী পদক্ষেপ করবো আমরা।"

অন্যদিকে শৌভিক পন্ডা, অনিন্দিতা জানা-সহ কিছু পড়ুয়ার মামলায় বিচারপতি তপব্রত চক্রবর্তী রাজ্যের পরিবহন দফতরকে বাস পরিষেবার সুবন্দোবস্ত করতে নির্দেশ দিয়েছে। নিট পরীক্ষা দিতে সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পড়ুয়ারা যাতে পৌঁছাতে পারে তার জন্য পরিবহন দফতরকে প্রয়োজনে ভোর রাত থেকে বাসের বন্দোবস্ত করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি। একইসঙ্গে বিচারপতি চক্রবর্তী পর্যবেক্ষণে জানিয়েছেন, "করোনা অতিমারির সময় বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করে রাজ্যের পরিবহন দফতর পড়ুয়াদের কথা ভাবুক।" পড়ুয়াদের আইনজীবী কল্লোল বসু, সব্যসাচী চট্টোপাধ্যায়, সুমন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "পরীক্ষাকেন্দ্র থেকে বেশ কিছুটা দূরে বাড়ি মক্কেলদের। ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন না হলে পড়ুয়াদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে কোনও সমস্যা হত না। আদালতের 'বাস' নির্দেশে পড়ুয়াদের পৌঁছানোর আশঙ্কা দূর হলো।"

Published by:Simli Raha
First published:

Tags: Kolkata High court, NEET