Home /News /kolkata /
Kolkata News|| কবে থেকে বন্ধ হচ্ছে অবৈধ টোটো-ই-রিক্সা? সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট

Kolkata News|| কবে থেকে বন্ধ হচ্ছে অবৈধ টোটো-ই-রিক্সা? সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট

Illegal toto e rikshaw restriction in West Bengal: রাজ্যজুড়ে বেআইনি টোটো বন্ধের নির্দেশ অবিলম্বে কার্যকর করবে রাজ্য, এমনটাই আশা প্রকাশ করে সোমবার। ২২ ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে হাইকোর্টের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: রাজ্যে অবৈধ টোটো এবং ই-রিক্সা বন্ধ করতে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায় এবং বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ সোমবার সময় নির্দিষ্ট করে দিয়েছে। ২২ ফেব্রুয়ারির মধ্যে সারা রাজ্যে অবৈধ টোটো, ই-রিক্স বন্ধ করার নির্দেশ পরিবহন সচিবকে। আর সেই বাস্তবায়ন রিপোর্ট আদালতে পেশ করতে হবে পরিবহন সচিবকে। আবেদনকারীর আইনজীবী সঞ্জীব দত্ত এ দিন জানান, এতদিন হাইকোর্টের নির্দেশ থাকার পরেও রাজ্যে টোটো দৌরাত্ম চলছে। সোমবার বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দ ডিভিশন বেঞ্চের কড়া নির্দেশের পর আমরা আশাবাদী টোটো দৌরাত্ম কমবে।

রাজ্যজুড়ে বেআইনি টোটো বন্ধের নির্দেশ অবিলম্বে কার্যকর করবে রাজ্য, এমনটাই আশা প্রকাশ করে সোমবার। ২২ ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে হাইকোর্টের রিপোর্ট জমা করে জানাতে হবে সমস্ত অবৈধ টোটো বিরুদ্ধে পদক্ষেপ করেছে রাজ্য।

আরও পড়ুন: ট্রাকের ডালা খুলতেই চক্ষু চড়কগাছ! রবিবার ভোর হতেই পূর্বস্থলীতে ব্যাপক চাঞ্চল্য

রাজ্য জুড়ে বেআইনি টোটো চলাচল নিয়ে ২০১৪ থেকে কলকাতা হাইকোর্টে বহু মামলা দায়ের হয়। ২০১৭ মামলা করেন হুগলির শ্রীরামপুরের বাসিন্দা রীতা মিত্র। সমস্ত মামলা একসাথে শুনানি গ্রহণ করা হয়। ১৭ অগাস্ট ২০১৮, প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় আগামী ৩ মাসের মধ্যে রাজ্যজুড়ে বে-আইনি টোটো চলাচল বন্ধ করতে হবে। কাজ না হওয়ায় আবেদনকারীরা ফের আদালতের দ্বারস্থ হন। ১৬ নভেম্বর ২০১৮, বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ৩১ মে ২০১৯ সালের মধ্যে রাজ্যে সমস্ত বেআইনি টোটো বন্ধ করতে হবে।

আরও পড়ুন: ৭৫ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি সিনেমা হলে, ব্যবসা বাড়ার আশায় মালিকপক্ষ

৫ আগস্ট ২০১৯, তৎকালীন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ৩১ আগস্ট ২০১৯-র মধ্যে আদালতের নির্দেশ কার্যকর করার। কাজ না হাওয়ায় আদালত অবমাননা মামলা দায়ের করেন রীতা মিত্র। সেই মামলার শুনানি চলাকালীন, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, রাজ্যের বেআইনি টোটো নিয়ে রাজ্য সরকার কী ব্যবস্থা গ্রহণ করেছে তা আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে জানাতে হবে। রাজ্যের পক্ষ থেকে যদিও আদালতকে জানান হয় টোটো চলাচলের সঙ্গে প্রায় ৫ লক্ষ মানুষ জড়িয়ে আছে। তবে আইনজীবী মহলের মতে আদালত অনুমোদন প্রাপ্ত টোটো নয়, বেআইনি টোটো বন্ধ নিয়েই রিপোর্ট তলব করা হয়েছে।

ARNAB HAZRA 

Published by:Shubhagata Dey
First published:

Tags: Kolkata Highcourt, Toto

পরবর্তী খবর