East-West Metro: আগামিকাল অবশেষে সম্পূর্ণ হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ

ছবি- আবীর ঘোষাল

আজ, বৃহস্পতিবার রাত বা আগামিকাল, শুক্রবার সকালেই শেষ হয়ে যাবে বউবাজার পর্যন্ত টানেল।

  • Share this:

কলকাতা: নানা লড়াই, ঘাত প্রতিঘাতের পর অবশেষে শেষ হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ খোঁড়ার কাজ। আজ, বৃহস্পতিবার  রাত বা আগামিকাল, শুক্রবার সকালেই শেষ হয়ে যাবে বউবাজার পর্যন্ত টানেল।

যে টানেল খননের কাজ চলছিল শিয়ালদহ থেকে বউবাজার পর্যন্ত। শুভ সময় দেখে টানেল বোরিং মেশিন উর্বী ভাঙতে চলেছে ডায়াফ্রাম ওয়াল। ২০১৯-এর ৩১ অগাস্ট বউবাজারের দুর্গা পিতুরি লেনের নীচে দিয়ে শিয়ালদহের দিকে এগোচ্ছিল টানেল বোরিং মেশিন চান্ডী। আর তাতেই ঘটে বিপত্তি। কয়েক ঘণ্টার মধ্যেই পরপর খসে পড়েছিল ২০টি বাড়ি। গোটা এলাকার প্রায় ৭৪টি বাড়ি ভেঙে পড়ে। একাধিক বাড়ি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেগুলিকে সম্পূর্ণ ভেঙে আবার নতুন করে তৈরি করতে হবে। যার জেরে মেট্রো পথে হাওড়া-শিয়ালদহ জুড়ে যাওয়ার স্বপ্ন বাস্তবে ধাক্কা খায়। সুড়ঙ্গ খোঁড়ার কাজ সম্পন্ন হলেও এখনও অনেক পথ বাকি। কারণ যে টানেল বোরিং মেশিন চালনা করতে গিয়ে বিপত্তি ঘটে সেই মেশিন চান্ডী এখনও আটকে আছে বউবাজারে মাটির নীচে। তাকে খন্ড খন্ড করে তুলে নিয়ে আসা হবে মাটির উপরে।

যার জন্য বউবাজারের দূর্গা পিতুরী লেনে বিশাল বড় শ্যাফট বানানো হয়েছে। তবে আদালতের অনুমতি নিয়ে কাজ শুরু করে টানেল বোরিং মেশিন উর্বী বউবাজার থেকে শিয়ালদহ যায়। সেখান থেকে ফের বউবাজারে ফেরত আসে। যে সংস্থা কাজ করছে তাদের প্রজেক্ট ডিরেক্টর রুপক সরকার জানিয়েছেন, "চান্ডিকে হয়তো আমরা নভেম্বর মাসের মধ্যে তুলে নিতে পারব। খন্ড খন্ড করে তুলে নেওয়া হবে। তারপর অপর টিবিএম'কে তুলে নিয়ে আসব।'' ফলে মাটির নীচে নানাবিধ কাজ চলতে থাকবে। তবে ইঞ্জিনিয়ারিংয়ের মূল কাজ শেষ হয়ে যাবে। এখন প্রশ্ন কবে চলবে হাওড়া-শিয়ালদহের মধ্যে মেট্রো? একাধিক স্টেশন দ্রুত কাজ করা হচ্ছে। লক্ষ্য নেওয়া হচ্ছে ২০২৩ সালের মধ্যে কাজ শেষ করার। তবে তার আগে শীঘ্রই সল্টলেক থেকে শিয়ালদহ স্টেশন পর্যন্ত মেট্রো দৌড় শুরু করতে পারে।

Abir Ghoshal

Published by:Siddhartha Sarkar
First published: