Home /News /kolkata /
Kolkata Dhaka bus service via Padma bridge: দুপুরের মধ্যেই ঢাকায়, পদ্মা সেতুর উপর দিয়ে আজ থেকে ছুটবে সৌহার্দ্য

Kolkata Dhaka bus service via Padma bridge: দুপুরের মধ্যেই ঢাকায়, পদ্মা সেতুর উপর দিয়ে আজ থেকে ছুটবে সৌহার্দ্য

পদ্মা সেতুর উপর দিয়ে যাবে কলকাতা ঢাকা বাস৷

পদ্মা সেতুর উপর দিয়ে যাবে কলকাতা ঢাকা বাস৷

ইতিমধ্যেই বেসরকারি উদ্যোগে চালু হয়েছে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে বাস চলাচলও।

  • Share this:

#কলকাতা: ব্রেকফাস্ট কলকাতায়, লাঞ্চ ঢাকায়। কলকাতা থেকে বাংলাদেশে বাস যাত্রার সময় কমতে চলেছে। আজ থেকে চালু হচ্ছে সৌহার্দ্য বাস পরিষেবা। বাস যাবে বাংলাদেশের নয়া পদ্মা সেতুর উপর দিয়েই।

করোনার কারণে কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল ২ বছর ৪ মাস আগে। এখন করোনার সংক্রমণ কমে যাওয়ায় নতুন করে শুরু হচ্ছে কলকাতা-ঢাকা-কলকাতার মধ্যে যাত্রীবাহী বাস পরিষেবা। আজ সোমবার সকালে আনুষ্ঠানিক ভাবে কলকাতার কিড স্ট্রিট থেকে এই বাস ছাড়বে। তবে সল্টলেকের করুণাময়ী বাস টার্মিনাল থেকে এই যাত্রীবাহী বাস চলাচল করবে। কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী বাস ‘শ্যামলী যাত্রী পরিবহন সংস্থা’র কর্ণধার অবনী কুমার ঘোষ এমনই জানিয়েছেন।

আরও পড়ুন: সেফ ড্রাইভ সেভ লাইফ! জীবনের বার্তা নিয়ে সাইকেলে বাংলাদেশ পাড়ি সিভিক ভলান্টিয়ারের

দুই বছর আগে ২০২০ সালের ১২ মার্চ থেকে করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল এই বাস পরিষেবা। ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশনের সহায়তায় সৌহার্দ্য নামের এই বাস পরিষেবা আজ থেকে শুরু হচ্ছে। অবনী ঘোষ জানিয়েছেন, ‘আমরা আবার কলকাতা-ঢাকা-কলকাতার মধ্যে যাত্রীবাহী বাস চালু করার অনুমতি পেয়েছি। আমরা চাইছি শ্যামলীর এই বাস পরিষেবা আবার চালু করতে, এই লক্ষ্যে আমরা যথাযথ উদ্যোগও নিয়েছি। আমরা কলকাতার সল্টলেকের করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনালকে নতুন করে সাজিয়ে তুলছি।’

আরও পড়ুন: প্রথম যাত্রী হিসেবে পদ্মা সেতু পেরোলেন শেখ হাসিনা! কত টাকার টোল দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী?

নতুন করে এই পরিষেবা চালু করা হলেও বাসভাড়া আগে যা ছিল, তা–ই থাকবে। অর্থাৎ কলকাতা ঢাকার বাসভাড়া থাকছে সেই ১ হাজার ৪০০ টাকাই। প্রতি সোম, বুধ ও শুক্রবার সকাল সাতটায় এই বাস সল্টলেকের করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে ছাড়বে। আবার ঢাকা থেকে এই বাস মঙ্গল, বুধ ও শুক্রবার ছাড়বে ঢাকার কমলাপুরের বিআরটিসি বাস টার্মিনাল থেকে।

ইতিমধ্যেই বেসরকারি উদ্যোগে চালু হয়েছে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে বাস চলাচলও। এই বাস কলকাতা থেকে সোম, বুধ ও শুক্রবার করুণাময়ী বাস টার্মিনাল থেকে ছাড়বে দুপুর পৌনে ১২টায়। আর আগরতলা থেকে ছাড়বে পরের দিন বিকেল চারটেয়। কলকাতা-আগরতলার ভাড়াও বাড়ানো হয়নি। আগের মতো ১ হাজার ৮০০ টাকাই থাকছে৷ তবে কলকাতা থেকে বাকি তিন দিন—মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এই পথে বাস চালাবে বাংলাদেশের বিআরটিসি। উভয় পরিবহণ সংস্থাই রবিবার বন্ধ রাখবে এই বাস পরিষেবা।

অবনী ঘোষ আরও বলেছেন, একই সঙ্গে তাঁরা সপ্তাহের তিন দিন কলকাতা-ঢাকা-আগরতলা রুটেও বাস চালাবে। ১৯৯৯ সালের ১৯ জুন কলকাতা-ঢাকার মধ্যে প্রথম শুরু হয়েছিল যাত্রীবাহী বাস চলাচল। আর আগরতলা-কলকাতার মধ্যে বাস চলাচল শুরু হয় ৬ জুন ২০১৫ থেকে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Dhaka

পরবর্তী খবর