কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

কোভিড হানার মধ্যেই স্বাভাবিক হল দিল্লি-কলকাতা উড়ান

কোভিড হানার মধ্যেই স্বাভাবিক হল দিল্লি-কলকাতা উড়ান

এরফলে উত্তর পূর্ব ভারতের যাত্রীদেরও সুবিধা হল৷

  • Share this:

#কলকাতা :  কোভিড-হানার পর দূরত্ব বেড়েছিল দুই শহরের। যাতায়াত শুরু হওয়ার পরেও সেই দূরত্ব কমেনি। তবে কোভিড আবহ অনেকটা কমে যেতেই ফের স্বাভাবিক হতে চলেছে দুই শহরের বিমান-সম্পর্ক। সোমবার থেকেই আগের মতো শুরু হয়ে গেল দিল্লি-কলকাতা উড়ান।

গত মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে, লকডাউনের শুরু থেকেই দেশ এবং বিদেশের বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তবে কিছুদিন পর থেকে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে শুরু হয় বন্দে ভারত মিশনের মাধ্যমে। তারও কিছুদিন পর জুলাই থেকে দেশের বিভিন্ন শহরের সঙ্গে ফের বিমানে যোগাযোগ অল্প সংখ্যায় শুরু হয়। কিন্তু যেহেতু দিল্লি সে সময় ছিল 'রেড জোন' - এর অধীনে তাই ওই শহরের সঙ্গে বিমানে যোগাযোগে আপত্তি জানিয়েছিল রাজ্য সরকার। সেইমতো দিল্লি-সহ মোট ছ'টি শহরের সঙ্গে বিমান-যোগাযোগ কার্যত বন্ধই থেকে যায় রাজ্য সরকারের আপত্তির কারণে। এ বারে কোভিডের প্রকোপ কমতেই সেই আপত্তি তুলে নিল রাজ্য সরকার। এর ফলে দিল্লি-কলকাতা আগের মতো বিমান যোগাযোগে আর কোনও বাধা থাকল না।

সোমবার সকালে রাজ্য সরকারের তরফেই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানানো হয়। রাজ্য সরকারের আপত্তি উঠে যাওয়ার কথা স্বীকার করেছেন কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্যও। তিনি বলেন, "রাজ্য সরকারের দিক থেকে আর কোনও বাধা না থাকায় আগের মতোই প্রতিদিন কলকাতা ও দিল্লির মধ্যে বিমান যোগাযোগ শুরু হয়ে যাবে।"

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ দফতরের এক কর্তা বলেন, "দিল্লি থেকে কলকাতা বিমানে টিকিটের চাহিদা প্রচুর। এই যোগাযোগ চালু হলে বিমান শিল্পের উন্নতি হবে। অন্য দিকে, উত্তর-পূর্ব ভারতের সঙ্গে যোগাযোগের প্রধান কেন্দ্র কলকাতা হওয়ায় দিল্লির সঙ্গে সরাসরি যোগাযোগ না থাকলে তাতে অনেক অসুবিধে তৈরি হয়। তা ছাড়া, কলকাতা-দিল্লি রুটের নিত্যযাত্রীদেরও আর অনেক বেশি টাকা খরচ করে ঘুরপথে আসতে হবে না।"

SHALINI DATTA

Published by: Debalina Datta
First published: December 15, 2020, 8:13 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर