• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Crime News: সোশ্যাল মিডিয়ায় 'উপহারের' প্রলোভন! প্রতারণা কাণ্ডে দুই বিদেশিনী-সহ গ্রেফতার ৫

Kolkata Crime News: সোশ্যাল মিডিয়ায় 'উপহারের' প্রলোভন! প্রতারণা কাণ্ডে দুই বিদেশিনী-সহ গ্রেফতার ৫

সোশ্যাল মিডিয়ায় জালিয়াতি চক্র

সোশ্যাল মিডিয়ায় জালিয়াতি চক্র

Kolkata Crime News: দিল্লিতে হানা দিয়ে শুক্রবার এই ৫ অভিযুক্তকে গ্রেফতার করল বিধাননগর থানার সাইবার ক্রাইম পুলিশ।

  • Share this:

    #কলকাতা: সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে নয়া প্রতারণার ছক। গ্রেফতার দুই মহিলা সহ ৫ জন। গ্রেফতার পাঁচজনের মধ্যে রয়েছেন দু'জন বিদেশি নাগরিক। দিল্লিতে হানা দিয়ে শুক্রবার এই ৫ অভিযুক্তকে গ্রেফতার করল বিধাননগর থানার সাইবার ক্রাইম পুলিশ।

    আরও পড়ুন: চশমা বাছতে হিমশিম খাচ্ছেন? মুখের আকৃতি মিলিয়ে দেখে নিন কোন চেহারায় কোন ফ্রেম মানানসই!

    পুলিশ সূত্রে খবর, ডিসেম্বর মাসের ১ তারিখ রাজারহাট কলিপার্কের বাসিন্দা শালিনী রায় বিধাননগর সাইবার ক্রাইম থানায় এসে অভিযোগ জানান যে বছরের শুরুর দিকে তার সঙ্গে সোশ্যাল মিডিয়া মারফত থেরেসা দেব অঙ্গি নামের এক মহিলার সঙ্গে যোগাযোগ হয়। পার্সোনাল চ্যাট করার সময় ওই মহিলা তাকে ভারতীয় শাড়ির কিছু নমুনার ছবি পাঠাতে বলে। তিনি ছবি পাঠানোর পর ওই মহিলা শালিনী দেবীকে জানান যে তিনি প্রচুর পরিমাণ ভারতীয় শাড়ি কিনতে চান।

    আরও পড়ুন: বড় খবর! রাজ্যে চালুর পথে তিন নতুন বিমানবন্দর! আগামী সপ্তাহেই পরিদর্শনে আধিকারিকরা...

    এরপরে এপ্রিল মাসে অভিযুক্ত মহিলা শালিনী দেবীকে জানান তার জন্যে সে একটি উপহার পাঠাচ্ছেন। সেই উপহারের ছবি পাঠান মহিলার কাছে এবং ট্র্যাকিং আই ডি পর্যন্ত পাঠান বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য। ২২ এপ্রিল অভিযোগকারিণী মহিলার কাছে আরও একটি ফোন আসে যেখানে অনীতা নামের একজন মহিলা নিজেকে কাস্টম হাউস এজেন্ট হিসেবে পরিচয় দেয় এবং জানায় উপহারের কাস্টম ক্লিয়ারেন্স করার জন্যে ২৭হাজার ৫০০ টাকা দিতে হবে। সেই মোতাবেক অভিযোগকারিণী একটি বেসরকারি ব্যাঙ্ক থেকে টাকা পাঠান। তাকে একটি ই-মেইল মারফত (lyoncourier@gmail.com) রিসিপ্ট পাঠানো হয়। তবে পরবর্তীতে আবারও তাকে ফোন করে কাস্টম ক্লিয়ারেন্স-এর নাম করে টাকা চায় প্রতারকরা। এরপরই বিধাননগর সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হয় তিনি।

    আরও পড়ুন: বিয়ের প্রস্তাব নাকচ, কাটোয়ায় প্রেমিককে গুলি করে খুনের চেষ্টা প্রেমিকার!

    ঘটনার তদন্ত শুরু করে এই ধরনের প্রচুর প্রতারিতদের খোঁজ পায় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর এই চক্র কলকাতায় ছোট ব্যবসার সঙ্গে যুক্ত ব্যাক্তিদের টার্গেট করে এই কর্মসূচি চালাচ্ছিল। অবশেষে সোশ্যাল মিডিয়ার আইপি ট্র্যাক করে দিল্লিতে হানা দেয় বিধাননগর সাইবার পুলিশের একটি দল। সেখান থেকেই দু'জন মহিলা সহ ৫ জনকে গ্রেফতার করে তারা। এদের মধ্যে দু'জন বিদেশি। অভিযুক্তদের দিল্লি আদালত থেকে ৫ দিনের ট্রানজিট রিমান্ডে কলকাতা নিয়ে আসা হয়। আজ অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। এদের সঙ্গে আরও কারা জড়িত আছে তা তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

    অনুপ চক্রবর্তী

    Published by:Sanjukta Sarkar
    First published: