• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • KOLKATA CORPORATION DECIDED TO DISTRIBUTE CORONA VACCINE SECOND DOSE ON FRI AND SATURDAY SMJ

ভ্যাকসিন নিয়ে পুরসভার সিদ্ধান্ত, শুক্র-শনিবার দেওয়া হবে শুধুমাত্র দ্বিতীয় ডোজ

দ্বিতীয় ডোজ নিতে চাওয়া নাগরিকের সংখ্যা যাতে নাগালের বাইরে চলে না যায় তার জন্য পুরসভার এই সিদ্ধান্ত।

দ্বিতীয় ডোজ নিতে চাওয়া নাগরিকের সংখ্যা যাতে নাগালের বাইরে চলে না যায় তার জন্য পুরসভার এই সিদ্ধান্ত।

  • Share this:

#কলকাতা:

চলতি সপ্তাহের শুক্র এবং শনিবার কলকাতা পুরসভার কোভিড ভ্যাকসিন সেন্টারগুলিতে শুধুমাত্র দ্বিতীয় ডোজ পাওয়া যাবে। আর বুধবার শুধুমাত্র দ্বিতীয় হাফে করোনার প্রথম ডোজ দেওয়া হবে সেন্টারগুলোতে। কলকাতা পুরসভা এলাকার মধ্যে ১৯৪ জায়গায় কোভিড ভ্যাকসিন সেন্টার খুলে সেখানে নাগরিকদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সেখানেই রবিবার বাদে সকাল ১০ টা থেকে বেলা একটা পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ এবং বেলা একটা থেকে বিকেল চারটে পর্যন্ত দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। কিন্তু পুরসভার হিসেব বলছে, দ্বিতীয় ডোজ নিতে হবে এরকম লোকের সংখ্যা দিন দিন  বাড়ছে।

কলকাতা পুরসভার অন্যতম প্রশাসক অতীন ঘোষের দাবি, 'মঙ্গলবার কলকাতায় দ্বিতীয় ডোজ নিতে হবে এরকম মানুষের সংখ্যা ৬৭ হাজার। আগামীকালের সংখ্যা যোগ হলে সংখ্যাটা ৮৭ হাজার হয়ে যাবে। প্রতিদিন দ্বিতীয় ডোজ নেওয়ার সংখ্যা কুড়ি হাজার করে বাড়ছে।' কারণ, প্রথম ডোজ নেওয়ার সংখ্যা কলকাতায় এখন অনেক। সেই তুলনায় খুব কম নাগরিক দ্বিতীয় ডোজ পেয়েছেন। দ্বিতীয় ডোজ নিতে চাওয়া নাগরিকের সংখ্যা যাতে নাগালের বাইরে চলে না যায় তার জন্য পুরসভার এই সিদ্ধান্ত। প্রাথমিকভাবে ঠিক হয়েছে আগামী শুক্র এবং শনিবার কলকাতা পুরসভার প্রতিটি কোভিড ভ্যাকসিন সেন্টার গুলোতে সকাল ১০ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত শুধুমাত্র দ্বিতীয় ডোজ দেওয়া হবে। অতীন ঘোষ বলেন, 'যারা কলকাতায় দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য অপেক্ষা করছেন তারা আমাদের যে কোনও কোভিড ভ্যাকসিন সেন্টারে এসে নিতে পারবেন।'

কিন্তু কেন এই সিদ্ধান্ত নিতে হলো? অতীন বাবু বলেন, 'কলকাতায় আমাদের প্রতিদিন ৫০ হাজার ভ্যাকসিন দরকার। কিন্তু প্রয়োজনের তুলনায় কম সংখ্যায় ভ্যাকসিন পাচ্ছি।' ফলে কোনও ভাবেই দ্বিতীয় ডোজ গ্রহীতার সংখ্যা লাখ না ছাড়িয়ে যায় তার জন্য পুরসভার তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া। পাশাপাশি অতীন ঘোষ জানিয়েছেন বুধবার দুবেলার বদলে পুরসভার ভ্যাকসিন সেন্টার গুলোতে শুধুমাত্র দ্বিতীয় ভাগে অর্থাৎ বেলা একটা থেকে বিকেল চারটে পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হবে। তবে বৃহস্পতিবার স্বাভাবিক রুটিনে পুরসভার তরফ থেকে ভ্যাকসিন দেওয়া হবে।

Published by:Suman Majumder
First published: