২৯ জানুয়ারি কলকাতা আন্তর্জাতিক বইমেলা, এবছরের থিম কান্ট্রি রাশিয়া

২৯ জানুয়ারি কলকাতা আন্তর্জাতিক বইমেলা, এবছরের থিম কান্ট্রি রাশিয়া

মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড এর তরফ থেকে ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার আনুষ্ঠানিক ঘোষণা করা হল।

  • Share this:

Soujan Mondal

#কলকাতা: মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড এর তরফ থেকে ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার আনুষ্ঠানিক ঘোষণা করা হল। ৪৪ তম বছরে থিম কান্ট্রি বাছা হয়েছে রাশিয়াকে। তারই অঙ্গ হিসেবে বই মেলা চলাকালীন পাঁচটি রুশ ভাষার বই বাংলায় অনুবাদ করা হবে। পাশাপাশি ইদানিংকালের বেশ কয়েকজন রুশ ভাষার সাহিত্যিক বই মেলা চলাকালীন কলকাতায় আসবেন। কলকাতায় রাশিয়ার কনসুলেটের কনসাল অ্যালেক্সি ইদামকিন বলেন, ২০২০ সালে রাশিয়া এবং বাংলার মধ্যে এক্সচেঞ্জ প্রোগ্রাম চলবে। বই মেলায় অংশগ্রহণ তারই একটা অঙ্গ।

গিল্ডের তরফে দাবি করা হয়েছে, এবারের বইমেলায় ব্রিটেন, আমেরিকা, ভিয়েতনাম, জাপান, ফ্রান্স, আর্জেন্টিনা, গুয়েতেমালা, মেক্সিকো, পেরু, বাংলাদেশ সহ মোট ২৯ বই মেলায় অংশগ্রহণ করতে চলেছে। পাশাপাশি বাংলাদেশের ৩৬ টি প্রকাশনা সংস্থা এবার কলকাতা বইমেলায় আসছে। একই সঙ্গে দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাডু, কর্ণাটক, গুজরাট, নাগাল্যান্ড, আসাম, উত্তরপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, তেলেঙ্গানা ও উড়িষ্যা থেকেও জাতীয় স্তরের অনেক প্রকাশনাও অংশগ্রহণ করছে এবারের বই মেলায়। তার জন্য এবার ৬০০ স্টল আর ২০০ লিটল ম্যাগাজিনের স্টল তৈরি করা হবে।

বিগত বছরের মতো এবার বইমেলা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এর দাবি, গতবার বইমেলায় মোট মানুষ এসেছিল ২৪ লক্ষ এবং বিক্রি হয়েছিল ২১ কোটি টাকার। এবারের ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার রেকর্ডকে ভেঙে ফেলবে বলেই মনে করছেন উদ্যোক্তারা।

First published: 05:47:49 PM Dec 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर