জমজমাট বইমেলা, অ্যাপে খুঁজুন বুক স্টল

বইপ্রেমীদের জন্য শুরু হয়ে গিয়েছে কলকাতা বইমেলা। মিলনমেলায় ঘণ্টা বাজিয়ে চল্লিশতম আন্তর্জাতিক মেলার উদ্বোধন করেন বলিভিয়ার সাহিত্যিক ম্যাগেলা বাওদুইন এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। স্কুল-কলেজ পড়ুয়া থেকে বাড়ির গৃহবধুরা সবাই অপেক্ষায় থাকে বইমেলার৷ বই মেলা, বই প্রেমীদের কাছে উৎসবের থেকে কম কিছু নয় ৷ ২০০৬ সালে ময়দানে শেষ বইমেলা হয়। জায়গা পরিবর্তন হলেও বইপ্রেমীদের উৎসাহে বিন্দুমাত্র ভাঁটা পড়েনি। শহর, শহরতলী থেকে শয়ে শয়ে লোক এসে ভিড় করেছে মেলা প্রাঙ্গনে ৷ বইমেলা কলকাতার ঐতিহ্য। বাঙালি বই প্রেমীদের কাছে এর কোনও বিকল্প নেই।

Dolon Chattopadhyay | News18
Updated:Jan 29, 2016 02:45 PM IST
জমজমাট বইমেলা, অ্যাপে খুঁজুন বুক স্টল
Dolon Chattopadhyay | News18
Updated:Jan 29, 2016 02:45 PM IST

#কলকাতা: বইপ্রেমীদের জন্য শুরু হয়ে গিয়েছে কলকাতা বইমেলা। মিলনমেলায় ঘণ্টা বাজিয়ে চল্লিশতম আন্তর্জাতিক মেলার উদ্বোধন করেন বলিভিয়ার সাহিত্যিক ম্যাগেলা বাওদুইন এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। স্কুল-কলেজ পড়ুয়া থেকে বাড়ির গৃহবধুরা সবাই অপেক্ষায় থাকে বইমেলার৷ বই মেলা, বই প্রেমীদের কাছে উৎসবের থেকে কম কিছু নয় ৷ ২০০৬ সালে ময়দানে শেষ বইমেলা হয়। জায়গা পরিবর্তন হলেও বইপ্রেমীদের উৎসাহে বিন্দুমাত্র ভাঁটা পড়েনি। শহর, শহরতলী থেকে শয়ে শয়ে লোক এসে ভিড় করেছে মেলা প্রাঙ্গনে ৷ বইমেলা কলকাতার ঐতিহ্য। বাঙালি বই প্রেমীদের কাছে এর কোনও বিকল্প নেই।

প্রতিবছরের মতো এবছরও বিভিন্ন চমক রয়েছে বইমেলায় ৷ এবছরের বইমেলার থিম বলিভিয়া। ভিয়েতনাম যুদ্ধের চল্লিশ বছর পূর্তি এবং বলিভিয়ার সাম্রাজ্যবাদের পঞ্চাশ বছর পূর্তি। এই দুই দেশই বইমেলায় অংশ নিয়েছে। পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ড এবছরের বইমেলায় এক নতুন পদক্ষেপ নিয়েছে ৷ বইমেলার ইতিহাসকে আজকের প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আয়োজন করেছে ‘হেরিটেজ ওয়াক’-এর ৷ ৩৯ বছরের বইমেলার ইতিহাসকে ফিরে দেখা যাবে ৷ পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ডের ডিরেক্টর জানান, ‘কলেজ স্ট্রিটের কফি হাউসে কয়েকটি প্রকাশনা মিলে এই তৈরি হয় গিল্ড। সেই থেকে শুরু হয় পথ চলা ৷ দীর্ঘ ৩৯ বছরের এই পথ চলা তুলে ধরা হয়েছে হেরিটেজ ওয়াক-এ ৷ ’ এছাড়াও প্রযুক্তির দিক থেকেও এবারের বইমেলা অনেকটা এগিয়ে ৷ এবারের বইমেলায় রয়েছে ৬০০ টি বুক স্টল ও ২০০ টি লিটিল ম্যাগাজিনের স্টল ৷ মেলা প্রাঙ্গনে যাতে কোনও স্টল খুঁজতে কারও কোনও অসুবিধা না হয় সে জন্য ব্যবস্থা রাখা হয়েছে মোবাইল অ্যাপের ৷ মোবাইল ফোনে সেই অ্যাপ ডাউনলোড করে নিলেই আর কোন অসুবিধা নেই ৷ খুব সহজেই অ্যাপের মাধ্যমে খুঁজে পাওয়া যাবে স্টলগুলি ৷ এছাড়াও পাঠকদের জন্য রয়েছে এমারজেন্সি মেডিক্যাল পরিষেবা ৷ সাধারণ মানুষের যাতায়াতে কোনও সমস্যা না হয় সেই জন্য ক্যাব ও বাসের ব্যবস্থাও রাখা হয়েছে  এবারের বইমেলাতে ৷

First published: 02:45:21 PM Jan 29, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर