corona virus btn
corona virus btn
Loading

Weather Report: সকাল থেকেই চার জেলায় শুরু বৃষ্টি, সন্ধ্যায় বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস !

Weather Report: সকাল থেকেই চার জেলায় শুরু বৃষ্টি, সন্ধ্যায় বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস !
কলকাতার বর্ষা। কবিতা, রোমান্টিকতা আর ভালোলাগার সঙ্গে মিশে থাকে একরাশ উদ্বেগ। বর্ষা মানেই জমা জলের ভোগান্তি। জল মাড়িয়ে যাতায়াত।

আগামী ২৪ ঘণ্টায় বর্ষা বঙ্গে প্রবেশের সম্ভাবনা।

  • Share this:

#কলকাতা: দু’দিনের নাভিশ্বাস ওঠা গরমের পর আজ, বৃহস্পতিবার সকাল থেকেই শুরু প্রাক বর্ষার বৃষ্টি। আবহাওয়া দফতরের পূর্বাভাসকে মিলিয়ে আজ দক্ষিণবঙ্গের চার জেলায় শুরু হয়েছে বৃষ্টি। কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা, দক্ষিন ২৪ পরগণায় বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টির দেখা মিলল সকাল থেকে। বুধবার দিনভর প্রচণ্ড গরম থাকার পর রাতের দিকে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে শুরু করে। ভোরবেলায় আকাশ নিমেষেই ঢেকে যায় কালো মেঘে। এরপর সকাল আটটা থেকে শুরু হয় মেঘের গর্জন ও ভারী বৃষ্টি ৷

আগামী ২৪ ঘণ্টায় বর্ষা বঙ্গে প্রবেশের সম্ভাবনা। ইতিমধ্যেই অসম পর্যন্ত পৌঁছে গিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে ঢুকেছে বর্ষা। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ৪৮ ঘণ্টায়। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মায়ানমার পেরিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যে ঢুকে পড়েছে। মণিপুর, মিজোরাম, ত্রিপুরার অধিকাংশ এলাকা এবং অসম, নাগাল্যান্ডের কিছু এলাকায় পৌঁছে গেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ২৪ ঘণ্টায় অসম পেরিয়ে তা বঙ্গে প্রবেশের প্রবল সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বঙ্গোপসাগরের উত্তর ভাগেও অনেকাংশে ঢুকে পড়েছে। উত্তর বঙ্গোপসাগর পেরিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঢুকে পড়বে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে। এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এর নিম্নচাপ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। এটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে ৷ এর প্রভাবে অন্ধ্র ও ওড়িশা উপকূলে আজ, বৃহস্পতিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের শুক্রবার পর্যন্ত অন্ধ্র ও ওড়িশা উপকূলে সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আজ, বৃহস্পতিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ বেলার দিকে ৷ সন্ধ্যায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সকাল থেকেই আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। বেলা বাড়লে অস্বস্তি আরও বাড়বে।

কলকাতায় আজ, বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গতকাল, বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭০ থেকে ৯২ শতাংশ ।

Published by: Siddhartha Sarkar
First published: June 11, 2020, 11:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर