corona virus btn
corona virus btn
Loading

কোঝিকোড় দুর্ঘটনার জের, কলকাতা বিমানবন্দরের রানওয়ে পরীক্ষা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

কোঝিকোড় দুর্ঘটনার জের, কলকাতা বিমানবন্দরের রানওয়ে পরীক্ষা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
ফাইল ছবি

কলকাতা বিমানবন্দরের ক্ষেত্রে এই রেসার দূরত্ব ধরা হয় ২৪০ মিটার। সেইমতো কলকাতার প্রাথমিক রানওয়ের সে রকমই দূরত্ব রয়েছে। কিন্তু দ্বিতীয় রানওয়ের দূরত্ব অনেকটাই কম।

  • Share this:

#কলকাতা: দেশের সমস্ত বিমানবন্দরের রানওয়ের বিস্তৃতি ঠিক আছে কি না, তা এবার পরীক্ষা করে দেখা শুরু করল বিমানবন্দর কর্তৃপক্ষ। রানওয়ের শেষে নিরাপদ দূরত্ব ঠিকঠাক আছে কি না, সেটাই দেখা এই পরীক্ষার মূল উদ্দেশ্য। ইংরেজিতে এই নিরাপদ দূরত্বকে বলা হয়, রানওয়ে এন্ড সেফটি এরিয়া (রেসা)।

বিমানবন্দর কর্তৃপক্ষের এক শীর্ষ কর্তা বলেন, "সাধারণত রানওয়ে শেষ হওয়ার পরেও বেশ খানিকটা জায়গা রাখা হয় বিমানের নিরাপদে অবতরণ নিশ্চিত করার জন্য। কোজিকোড়ে সেই দূরত্ব ঠিকঠাক থাকলে হয়তো দুর্ঘটনা এড়ানো সম্ভব হত। সে কারণেই ওই দূরত্ব নিশ্চিত করতেই পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।"

সাধারণ ভাবে বলা হয়, রেসার দূরত্ব অন্তত ৯০ মিটার থাকা উচিত। যদিও বিমানবন্দর অনুযায়ী এবং তার আয়তন অনুযায়ী এই দূরত্ব অনেক সময়েই কমবেশি হয়। কলকাতা বিমানবন্দরের ক্ষেত্রে এই রেসার দূরত্ব ধরা হয় ২৪০ মিটার। সেইমতো কলকাতার প্রাথমিক রানওয়ের সে রকমই দূরত্ব রয়েছে। কিন্তু দ্বিতীয় রানওয়ের দূরত্ব অনেকটাই কম। ১৬০ মিটারের মতো। ওই রানওয়ের শেষে একটি মসজিদ থাকার কারণে অনেকদিন ধরেই রানওয়ের দূরত্ব বৃদ্ধি করা যাচ্ছে না। এই অবস্থায় ওই মসজিদের জমির অংশ নিয়ে বা অন্য কোনও ভাবে রেসার দূরত্ব বাড়ানো যায় কি না, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। এ নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমানবন্দরের এক কর্তা বলেন, "বিষয়টি যথেষ্ট সংবেদনশীল। কিন্তু রানওয়ে না বাড়ালে দুর্ঘটনার সম্ভাবনা থেকেই যায়। তাই আমরা রাজ্য সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে এ ব্যাপারে একটি সমাধান বের করার চেষ্টা চালাচ্ছি।"

SHALINI DATTA

Published by: Shubhagata Dey
First published: August 20, 2020, 11:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर