Home /News /kolkata /
স্বাস্থ্যবিধিতে সেরা বিমানবন্দরের শিরোপা পেল কলকাতা

স্বাস্থ্যবিধিতে সেরা বিমানবন্দরের শিরোপা পেল কলকাতা

বিশ্বের ৩৩টি বড় বিমানবন্দর এই গ্রুপে লড়াই করেছিল। তার মধ্যে কলকাতা বিমানবন্দর প্রথম হয়েছে

  • Share this:

#কলকাতা: কোভিডের সময়ে স্বাস্থ্যবিধি বজায় রাখায় প্রথম পুরস্কার জিতে নিল কলকাতা বিমানবন্দর। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মধ্যে এই সেরার সম্মান পেল কলকাতা বিমানবন্দর। সম্প্রতি এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) এবং এয়ারপোর্ট সার্ভিস কোয়ালিটি (এএসকিউ)-র পক্ষ থেকে ২০২০ সালে বিভিন্ন বিমানবন্দরের এই পারফরম্যান্স বিচার করে এই পুরস্কার ঘোষণা করেছে। গত এক বছরে সারা বিশ্বে কোভিড অতিমারীর অভিঘাতে বিমানবন্দরগুলির চিত্রটাই পাল্টে গিয়েছে। কোভিড সংক্রমণ এড়াতে বিভিন্ন ব্যবস্থা নিতে হয়েছে বিমানবন্দরগুলিতে। যাত্রীদেরও বিমানবন্দরে আসা এবং যাতায়াতের বিভিন্ন অভ্যেস পাল্টাতে হয়েছে। এই পাল্টে যাওয়া সময়ে বিমানবন্দরগুলির মধ্যে স্বাস্থ্যবিধি বজায় রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সেই চ্যালেঞ্জের মোকাবিলা কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ সফল ভাবে করতে পেরেছে বলে জানিয়েছে বিশ্বমানের ওই দুই সংস্থা।

কলকাতা বিমানবন্দরের এক কর্তা বলেন, " । এর কৃতিত্ব সবচেয়ে বেশি যায় বিমানবন্দরের হাউসকিপিং কর্মীদের উপরে। তাঁদের অক্লান্ত পরিশ্রম এবং কোভিড আতঙ্কের মধ্যেও সাহসের সঙ্গে লড়াই করার মানসিকতাতেই কলকাতা বিমানবন্দর সাফল্যের সঙ্গে স্বাস্থ্যবিধি বজায় রাখতে পেরেছে। আর সে কারণেই পুরস্কার পেয়েছে কলকাতা বিমানবন্দর।"

গত এক বছরে সারা বিশ্বে কোভিড অতিমারীর অভিঘাতে বিমানবন্দরগুলির চিত্রটাই পাল্টে গিয়েছে। কোভিড সংক্রমণ এড়াতে বিভিন্ন ব্যবস্থা নিতে হয়েছে বিমানবন্দরগুলিতে। যাত্রীদেরও বিমানবন্দরে আসা এবং যাতায়াতের বিভিন্ন অভ্যেস পাল্টাতে হয়েছে। এই পাল্টে যাওয়া সময়ে বিমানবন্দরগুলির মধ্যে স্বাস্থ্যবিধি বজায় রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সেই চ্যালেঞ্জের মোকাবিলা কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ সফল ভাবে করতে পেরেছে বলে জানিয়েছে বিশ্বমানের ওই দুই সংস্থা। সম্প্রতি এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) এবং এয়ারপোর্ট সার্ভিস কোয়ালিটি (এএসকিউ)-র পক্ষ থেকে 2020 সালে বিভিন্ন বিমানবন্দরের এই পারফরম্যান্স বিচার করে এই পুরস্কার ঘোষণা করেছে। স্বাস্থ্যবিধি তে পুরস্কার পেলো কলকাতা বিমানবন্দর। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মধ্যে এই সেরার সম্মান পেল কলকাতা বিমানবন্দর।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: COVID-19, Kolkata Airport

পরবর্তী খবর