নিউজিল্যান্ডের গিসবর্নের মতো এবার কলকাতা বিমানবন্দরেও লেভেল ক্রসিংয়ের ভাবনা

নিউজিল্যান্ডের গিসবর্নের মতো এবার কলকাতা বিমানবন্দরেও লেভেল ক্রসিংয়ের ভাবনা

ভারতে প্রথম কলকাতা বিমানবন্দরেই তৈরি হতে পারে লেভেল ক্রসিং। চলছে পরিকল্পনা চূড়ান্ত করার কাজ। প্রস্তাব যাবে ডিজিসিএ’র কাছে।

  • Share this:

#কলকাতা: বিমানবন্দরে লেভেল ক্রসিং। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতে প্রথম কলকাতা বিমানবন্দরেই তৈরি হতে পারে লেভেল ক্রসিং। চলছে পরিকল্পনা চূড়ান্ত করার কাজ। প্রস্তাব যাবে ডিজিসিএ’র কাছে।

কলকাতা বিমানবন্দরের উত্তর দিকে রয়েছে এই মসজিদ। সেখানে যাওয়ার রাস্তা সাত নম্বর গেট। এতদিন প্রধান রানওয়ে থেকে বিমানকে ট্যাক্সি বে পর্যন্ত নিয়ে যাওয়ার সরাসরি কোনও রাস্তা ছিল না। দ্বিতীয় রানওয়েতে উড়ানের ওঠা-নামা বন্ধ রেখে পৌঁছতে হত ট্যাক্সি বে পর্যন্ত। কারণ দ্বিতীয় রানওয়ের উত্তরদিকেই এই মসজিদ। ফলে বাড়ানো যায়নি দ্বিতীয় রানওয়ের উত্তরদিকের রাস্তা। থমকেছে ট্যাক্সি বে’র সম্প্রসারণের কাজ।

কলকাতা বিমানবন্দরের পরিকল্পনা ট্য়াক্সি বে’কে বাড়িয়ে মূল রানওয়ের সঙ্গে যোগ করার। এই ভাবনার কারণ, প্রধান রানওয়ে থেকে বিমানকে সরাসরি ট্যাক্সি বে’তে নিয়ে যাওয়া। মনে করা হচ্ছে, বাঁকড়ার দিক থেকে যে রাস্তা বিমানবন্দরে ঢুকছে সেখান থেকে মসজিদ পর্যন্ত রাস্তার উপরে তৈরি হতে পারে লেভেল ক্রসিং। ট্যাক্সি বে এবং মসজিদের রাস্তার সংযোগস্থলে লেভেল ক্রসিং তৈরির কথা চিন্তা করছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

যদি ভারতের প্রথম বিমানবন্দরে এই লেভেল ক্রসিং তৈরি হয়...উড়ান ওঠা-নামার সময় লেভেল ক্রসিংয়ে অপেক্ষা করতে হবে মসজিদে আসা স্থানীয় মানুষদের। দু’দিকের গেটেই থাকবেন নিরাপত্তারক্ষী। একমাত্র নিউজিল্যান্ডের গিসবর্ন বিমানবন্দরে রয়েছে লেভেল ক্রসিং। গত কয়েক বছরে কলকাতা বিমাবন্দরে বেড়েছে বিমানের সংখ্যা। খরচও বেড়েছে। তাই উড়ানের গতি আনতেই উত্তর গেটে লেভেল ক্রসিং তৈরির চিন্তা কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের।

First published: January 23, 2020, 5:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर