Token system in Kolkata Vaccination| টিকা নিতে ভোগান্তি শেষ কলকাতায়, সোমবার থেকে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা

কলকাতায় ভ্যাকসিন নিতে এবার আর রাতভর লাইন নয়। চালু হচ্ছে টোকেন ব্যবস্থা।

Token system in Kolkata Vaccination| মেগাসেন্টারগুলির পাশাপাশি ১৪৮টি ছোট সেন্টারেও এই ব্যবস্থা চালু করার কথা জানিয়েছেন ফিরহাদ হাকিম।

  • Share this:

    #কলকাতা: কেউ মধ্যরাত থেকে লাইন দিচ্ছেন, কেউ আবার দিনভর ঠায় দাঁড়িয়ে আছেন। টিকার জন্য অপেক্ষার এই ছবি গত কয়েক দিনে বারবার সামনে এসেছে। এবার টিকার ভোগান্তির এই ছবিটা পাল্টাতে তৎপর। শুক্রবার ফিরবহাদ হাকিম জানালেন, সোমবার থেকে কলকাতায় টিকায় টোকেন ব্যবস্থা চালু হচ্ছে। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমের আশ্বাস, এবার থেকে আগের দিন বিকেলে ঘণ্টাদুয়েক টোকেন দেওয়া হবে। যারা টোকেন নেবেন, তাঁরাই পরদিন টিকা পাবেন। অর্থাৎ লাইন দিয়ে হতাশ হয়ে ফিরতে হবে না। অহেতুক দীর্ঘসময় লাইনেও দাঁড়াতে হবে না। মেগাসেন্টারগুলির পাশাপাশি ১৪৮টি ছোট সেন্টারেও এই ব্যবস্থা চালু করার কথা জানিয়েছেন ফিরহাদ হাকিম।

    ফিরহাদ হাকিম শুক্রবার সাংবাদিক বৈঠকে বলেন, আমরা বিভিন্ন সেন্টারে দেখছি টিকা নেওয়ার জন্য ভিড় হচ্ছে। রাত থেকে লাইন দিচ্ছে লোকে। এমন পরিস্থিতিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি, টিকা কেন্দ্রগুলিতে বিকেল চারটে থেকে ছ'টার মধ্যে টোকেন দেওয়া হবে।

    ফিরহাদ জানিয়েছেন, আপাতত ১৮ থেকে ৪৪ বছর বয়সি গ্রহীতাদের জন্যই এই টোকেন ব্যবস্থা চালু হচ্ছে। কারণ  ৪৫ ঊর্ধ্বদের লাইনে তুলনামূলক ভাবে ভিড় কম।

    আপাতত স্থির হয়েছে  কলকাতা পুরসভার অন্তর্গত মেগা সেন্টারগুলিতে স্থানীয় থানা এবং কর্পোরেশন সংশ্লিষ্ট আধিকারিকরা থাকবেন। আধার কার্ডের প্রতিলিপিতে স্টাম্প মেরে সেটাকেই টোকেন হিসেবে দেওয়া হবে, যাতে সেই টোকেন সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ ব্যবহার করতে না পারেন।

    পুরসভা সূত্রে খবর জুলাই মাসে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন মিলে মোট ৭৩ লক্ষ ভ্যাকসিন কেন্দ্র থেকে চাওয়া হলেও রাজ্য পেয়েছে মাত্র ২৩ লক্ষ ভ্যাকসিন। এই মুহূর্তে  আকালের জেরেই কলকাতায় কোভ্যাকসিন  টিকা দেওয়াও বন্ধ। ফিরহাদ হাকিম স্পষ্টই জানাচ্ছেন, সরবরাহের দায়িত্বে রয়েছে কেন্দ্র। অতএব বিষয়টি রাজ্যের হাতে নেই। শনিবার নতুন করে কোভ্যাকসিন এলে সব কেন্দ্রগুলিতে আবার কোভ্যাকসিন দেওয়া শুরু হয়।

    Published by:Arka Deb
    First published: