Home /News /kolkata /
KMC NEW WEBSITE: 'ফর দ্য সিটিজেন', 'বাই দ্য সিটিজেন'...কলকাতা পুরসভার নতুন ওয়েবসাইট-এর মন্ত্র এটাই

KMC NEW WEBSITE: 'ফর দ্য সিটিজেন', 'বাই দ্য সিটিজেন'...কলকাতা পুরসভার নতুন ওয়েবসাইট-এর মন্ত্র এটাই

তৈরি হবে নতুন ওয়েবসাইট আর তাই শহরবাসীর পরামর্শ চাইলেন ফিরহাদ

  • Share this:

#কলকাতা: তৈরি হবে কলকাতা পুরসভার নতুন ওয়েবসাইট, যে ওয়েবসাইট হবে 'ফর দ্য সিটিজেন' এবং 'বাই দ্য সিটিজেন'। জনগণের সেই ওয়েবসাইট তৈরির জন্য এবার কলকাতার নাগরিকদের কাছে পরামর্শ চাইলেন মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার ঝাঁ-চকচকে আপটুডেট ওয়েবসাইট-এ কী কী প্রয়োজনীয়তা? তা জানতেই এই পরামর্শের আহ্বান। আগামী একমাস পরামর্শ জানাতে পারবেন কলকাতা পুরসভার 144 টি ওয়ার্ডের নাগরিকরা। website.suggestions@kmcgov.in এই ইমেইল আইডিতে জানানো যাবে পরামর্শ।

তৈরি হবে নতুন ওয়েবসাইট আর তাই শহরবাসীর পরামর্শ চাইলেন ফিরহাদ। ১৬ বছর আগে তৈরি হয়েছিল কলকাতা পুরসভার একটি ওয়েবসাইট। তারপর তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এসেছে বিরাট পরিবর্তন। কিন্তু পুরসভার ওয়েবসাইট সেই আদলেই রয়ে গিয়েছে, হয়নি সংস্কার। খোলনলচে বদলে ফেলে এবার ঝাঁ-চকচকে স্মার্ট ওয়েবসাইট হবে কলকাতা পুরসভার। পুর ওয়েবসাইটের হালচাল বদলে আধুনিক, স্মার্ট ওয়েবসাইট শহরবাসীকে উপহার দিতে মেয়র ফিরহাদ হাকিম সেই নগরবাসীর কাছেই পরামর্শ আহ্বান করলেন।

শনিবার 'টক টু মেয়র' প্রোগ্রাম-এর পর ফিরহাদ হাকিম মেয়র এবং মেয়র পরিষদ তথ্যপ্রযুক্তি সন্দীপন সাহা কলকাতাবাসীর কাছে এই আবেদন রাখেন। স্মার্ট ওয়েবসাইট আরও উন্নত পরিষেবা ,সেই লক্ষ্যেই এবার জনগণের মতামত চাইল পুর কর্তৃপক্ষ।

শনিবার কলকাতা পুরসভার সেমিনার হলে 'ই কেএমসি সার্ভে' নামে একটি পেজ লঞ্চ করা হয়। আগামী এক মাস এই পেজে শহরবাসী নিজেদের মতামত দিতে পারবেন। এছাড়াও, হোয়াটসঅ্যাপ, ট্যুইটার, ফেসবুক পেজে মতামত নেওয়া হবে। তারপর সেগুলির উপর ভিত্তি করেই নতুন ওয়েবসাইটের ড্যাশবোর্ড বানাবে পুরসভা।

'ই কেএমসি সার্ভে' নামে একটি পেজ লঞ্চ করে মেয়র ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে বলেন, '' কলকাতার  নাগরিকের মত নিয়ে একটি স্মার্ট ওয়েবসাইট তৈরি করতে চাইছি। এখন প্রায় সমস্ত পরিষেবা অনলাইনে করে দেওয়া হয়েছে। এই পরিষেবা সুষ্ঠুভাবে দেওয়ার জন্য একটি স্মার্ট এবং সময়োপযোগী ওয়েবসাইটের প্রয়োজন।''

কলকাতা পুরসভার আইটি বিভাগ নতুন ওয়েবসাইট বানাবে। তার আগে সামগ্রিকভাবে এই সার্ভের কাজ করছে একটি সংস্থা। পুরসভা সূত্রে খবর, মিউটেশন, সম্পত্তি কর, বিল্ডিং, অ্যাসেসমেন্ট-সহ যাবতীয় বিষয়ে জনগণ পরামর্শ দিতে পারবেন।

কলকাতা পুরসভার তথ্যপ্রযুক্তি বিভাগের মেয়র পরিষদ সন্দীপন সাহা বলেন, '' কোন পরিষেবা মানুষ বেশি ব্যবহার করছেন, কোন পরিষেবার আরও সরলীকরণ করলে অনলাইনে কাজ করতে সুবিধা হবে, সেসব আমরা জানতে চাইছি। সেই অনুযায়ী ড্যাশবোর্ড তৈরি হবে। সেখানে জরুরি পরিষেবাগুলিকে গুরুত্ব দিয়ে আরও সহজ সরলভাবে ব্যবহারযোগ্য করা হবে। যাতে সহজেই মানুষ তা ব্যবহার করতে পারেন। এর ফলে কলকাতা পুরসভার উন্নত পরিষেবা অনেকটাই সহজ হয়ে যাবে।''

BISWAJIT SAHA
Published by:Rukmini Mazumder
First published:

Tags: KMC

পরবর্তী খবর