Covid Vaccine 2nd dose: আগাম বুকিংয়ে বিনা লাইনে দ্বিতীয় ডোজ! অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার

করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার অভিনব ব্যবস্থা করল পুরসভা।

পুর কর্তৃপক্ষের দাবি, এই পদ্ধতির মারফত স্লট বুক করলে লাইনে দাঁড়ানোর কোনও দরকার নেই।

  • Share this:

    #কলকাতা: পুরবাসীকে নির্ঝঞ্ঝাটে করোনা টিকার দ্বিতীয় ডোজ ‌দিতে অভিনব উদ্যোগ নিল কলকাতা পুরসভা। পুরসভার পক্ষ থেকে একটি হেল্প লাইন নম্বর চালু করা হয়েছে। সেই হেল্পলাইন নম্বরে যোগাযোগ করে কয়েকটি শর্ত পূরণ করলেই টিকা নেওয়া যাবে। এই আগাম অ্যাপয়নমেন্টের জন্য পুরসভার চালু করা হেল্পলাইন নম্বর- ৮৩৩৫৯৯৯০০০। পুর কর্তৃপক্ষের দাবি, এই পদ্ধতি মারফত স্লট বুক করলে লাইনে দাঁড়ানোর কোনও দরকার নেই।

    কিন্তু কী ভাবে আগাম স্লট বুক করা হবে, সাতটি শর্তের কথা জানিয়েছে পুরসভা। প্রথমে ৮৩৩৫৯৯৯০০০ নম্বরে Hi লিখে হোয়াটস অ্যাপ করতে হবে। তারপর জানাতে হবে প্রথম কবে ভ্যারসিন নিয়েছিলেন গ্রহীতা সেই তারিখ। এরপর পরিচয়পত্র দিতে হবে। ওই চ্যাটবটটি থেকেই তারপর টিকাকেন্দ্রের কয়েকটি অপশান দেওয়া হবে। সুবিধে অনুযায়ী পছন্দসই টিকাকেন্দ্রটি বেছে নিতে হবে। তারপরেই স্লট বুক হয়ে যাবে। গ্রহীতা একটি তারিখ এবং সময় পাবেন।

    এরপরের কাজ নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ে টিকাকেন্দ্রে গিয়ে ওই হোয়াটস অ্যাপ মেসেজটি দেখানো। এবং লাইনের ঝঞ্ঝাটে না পড়েই টিকা নেওয়া।

    প্রসঙ্গত রবিবার স্বাস্থ্যদফতর জানিয়েছে গত চব্বিশ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ১৪৭ জন। মৃতের সংখ্যা অন্তত ১৪৭। এখনও পর্যন্ত আক্রান্তের নিরিখে শীর্ষে উত্তর চব্বিশ পরগণা জেলা। এখানে আক্রান্ত অন্তত ৪ হাজার জন। আর কলকাতায় দৈনিক আক্রান্ত প্রায় স‌াড়ে তিন হাজার। প্রতিদিন যখন করোনা হুহু করে বাড়ছে তখন টিকাকরণ নিয়ে দুর্ভাবনাও বাড়ছে পাল্লা দিয়ে। একদিকে টিকার যোগানের অভাব অন্য দিকে টিকাকেন্দ্রে লম্বা লাইন থেকে সংক্রমণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই জটিলতার মধ্যেই পুরসভার এই পরিকল্পনা স্বস্তি দিচ্ছে বহু মানুষকেই।

    Published by:Arka Deb
    First published: