বিপজ্জনক বাড়ি নিয়ে কড়া আইন আনছে কলকাতা পুরসভা, সংস্কার না করলে জেল-জরিমানা

বিপজ্জনক বাড়ি নিয়ে কড়া আইন আনছে কলকাতা পুরসভা, সংস্কার না করলে জেল-জরিমানা
৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা জরিমানা হতে পারে

জীর্ণ বাড়ির সংস্কার না করলে জেল-জরিমানা। ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা জরিমানা হতে পারে। অভিযুক্তের ৫ বছর পর্যন্ত জেলও হতে পারে।

  • Share this:

#কলকাতা: বিপজ্জনক বাড়ি নিয়ে কড়া আইন আনছে কলকাতা পুরসভা। জীর্ণ বাড়ির সংস্কার না করলে জেল-জরিমানা। ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা জরিমানা হতে পারে। অভিযুক্তের ৫ বছর পর্যন্ত জেলও হতে পারে। ১৯৮০ সালের পুর আইনে বদলের প্রস্তাব। আজ প্রস্তাব পেশ হবে পুরসভার অধিবেশনে।

এবার পৌরসভার নির্দেশ অমান্য করলে বাড়ির মালিক এবং দখলদারিদের বিরুদ্ধে ৫ বছরের কারাদণ্ডের বিধান আনতে প্রস্তুত কলকাতা পৌরসভার আবাসন দফতর। কলকাতা পুরসভার একটি রিপোর্ট অনুযায়ী, বর্তমানে এই ধরণের বিপজ্জনক বাড়ির সংখ্যা ২৫০০ টি, যার মধ্যে ৩০০ টি বাড়িকে অত্যন্ত বিপজ্জনক বলে চিহ্নিত করেছে কলকাতা পুরসভা।

অত্যন্ত বিপজ্জনক ও জীর্ণ বাড়ি গুলিকে দ্রুত ভেঙে ফেলারও নির্দেশ দিয়েছে পুরসভা। যদি না হয়, তাহলে বাড়ির মালিককে ১০,০০০ টাকা জরিমানা করা হবে বলেও জানা গেছে। পাশাপাশি ২ হাজারের বেশি বিপজ্জনক বাড়ি গুলির ভেঙে পড়া অংশের সঠিক ভাবে মেরামত এবং তার আবাসিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ব্যর্থ হলে নির্দিষ্ট বাড়ির মালিককে ৫০,০০০ টাকা জরিমানা করা হবে বলে জানা গিয়েছে।

First published: 02:20:27 PM Oct 25, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर