Home /News /kolkata /
Plastic carry bag ban: প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ বর্জনের প্রচারে এগিয়ে আসুন প্রবীণরা, চাইছেন কাউন্সিলর

Plastic carry bag ban: প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ বর্জনের প্রচারে এগিয়ে আসুন প্রবীণরা, চাইছেন কাউন্সিলর

প্লাস্টিক ব্যাগ নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠানে প্রবীণ নাগরিকরা৷

প্লাস্টিক ব্যাগ নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠানে প্রবীণ নাগরিকরা৷

শুক্রবার, ১ জুলাই থেকে নিষিদ্ধ হল ১০০ মাইক্রনের নীচে সমস্ত রকমের প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ।

  • Share this:

#অমিত সরকার, কলকাতা: একটা সময় ছিল ফি বছর বর্ষাতেই ভারী বৃষ্টি হলেই জলে ভাসত বালিগঞ্জের ৬৮ নম্বর ওয়ার্ডের কর্নফিল্ড রোড। ছবিটা আস্তে আস্তে বদলেছে। জল ভাসী দুর্ভোগ কমলেও পুরো পুরো বর্ষার জমা জল থেকে মুক্তি পেতে নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানালেন স্থানীয় কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়।

শুক্রবার ১ জুলাই থেকে নিষিদ্ধ হল ১০০ মাইক্রনের নীচে সমস্ত রকমের প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ। তাই এলাকার মানুষকে সতেচন করতেই কর্নফিল্ড রোডে সিটিজেনস পার্কে অনু্ষ্ঠিত হল ‘পরিবেশ বাঁচান’ শীর্ষক একটি অনুষ্ঠান। সেখানে এলাকার প্রবীন নাগরিকরা অংশ নেন। একদিকে প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ বর্জন করে পরিবেশ বাঁচানোর শপথ নেওয়া হল এই অনুষ্ঠান থেকে। একই সঙ্গে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই অক্সিজেন ঘাটতি মেটাতে গাছ লাগানো হয় এই পার্কে ।

আরও পড়ুন: হরিদেবপুর কান্ডের জের, একসঙ্গে ৬২ জন সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি পুরসভার

উপস্থিত সকল প্রবীণ নাগরিকের হাতে গাছ তুলে দেন সুদর্শনা। সেই গাছ যেমন পার্কে লাগানো হল, তেমন অনেকেই নিজের বাড়ির জন্য নিয়ে যান । এদিনের অনুষ্ঠান থেকে প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ বর্জনের জন্য নাগরিকদের আহ্বান। করেন কাউন্সিলর। তিনি জানান, এই সচেতনতা মূলক প্রচারে এগিয়ে আসতে হবে প্রবীণ নাগরিকদের । কেউ এই ধরনের কোনও ক্যারি ব্যাগ দেখতে পান, তাহলে সরাসরি প্রতিবাদ করার আহ্বান করা হয়েছে। একইসঙ্গে পরিবেশের শৃঙ্খলা বজায়ের জন্য ক্লাবগুলিকে এগিয়ে আসার আহ্বান, জানানো হয়েছে।

এ দিনের অনুষ্ঠানে অংশ নিয়ে খুশি এলাকার প্রবীণ নাগরিকরা। তাঁরাও চান, নিজেদের এলাকায় জল জমার সমস্যা দূর করতে সচেতনতামূলক প্রচার করতে। এক বাসিন্দা জানান, 'সচেতন দু' পক্ষকেই হতে হবে। ব্যবসায়ী যেমন ক্যারি ব্যাগ দেবেন না, তেমন কোনও ক্রেতাও যাতে ক্যারি ব্যাগ দেওয়ার জন্য জোরাজুরি না করেন। তাহলেই অনেকখানি এগোতে পারব আমরা।'

এ সংকল্প একদিনের নয়, সংকল্প নিতে হব সারা বছরের জন্য। তাহলেই বর্ষার শুরু থেকে জমা জলের ভুগান্তি থেকে রেহাই মিলতে পারে বলে মনে করছেন অনেকে। তাই শুক্রবার থেকেই প্ল্যাস্টিক ক্যারি ব্যাগ বন্ধ করেছন অনেক ব্যবসায়ী।

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর