কট্টর ফতোয়া পেরিয়ে কাশ্মীরি-কন্যার ক্রিকেট ‘আজাদি’ কলকাতায়

কট্টর ফতোয়াকে হারিয়ে হিজাবেই বোলিং।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Aug 16, 2017 12:42 PM IST
কট্টর ফতোয়া পেরিয়ে কাশ্মীরি-কন্যার ক্রিকেট ‘আজাদি’ কলকাতায়
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Aug 16, 2017 12:42 PM IST

#কলকাতা: কাশ্মীরি-কন্যার ক্রিকেট ‘আজাদি’ কলকাতায়। কট্টর ফতোয়াকে হারিয়ে হিজাবেই বোলিং। খাস কলকাতার বুকে। চোখে স্বপ্ন বাংলার হয়ে খেলার। বারামুলার জেদী মেয়ে ঈক্রা রসুল এখন কলকাতায় ৷

পরিচিত দাদা-দিদিদের দেখেছেন হাতে পাথর তুলে নিতে। প্যালেট গানের আওয়াজও খুব চেনা। কিন্তু নিজে সেই পথ বাছেননি ঈক্রা রসুল। কাশ্মীরের অশান্ত বারামুলা থেকে কলকাতা। ছোটবেলা থেকেই ক্রিকেটে ঝোঁক। এক দাদা ছাড়া বাড়ির কেউই পছন্দ চাননি, মেয়ে ক্রিকেট খেলুক। তাও লুকিয়ে চুরিয়ে হিজাবের আড়ালেই হাতে তুলে নেওয়া ক্রিকেট বল। যেখানে মেয়েদের চলাফেরা নিয়ে কট্টরবাদীদের হাজার ফতোয়া, সেখানে আবার ক্রিকেট ! স্থানীয় কোচের কাছে কিছুদিন অনুশীলন। তারপর মাস তিনেক আগে পাকাপাকি কলকাতায় পাড়ি।

আপাতত নাগেরবাজারে একটি স্কুলে ক্লাস ইলেভেনের ছাত্রী। সেখানেই নিখরচায় পড়াশোনা আর ক্রিকেট কোচিং - দুটোই চলছে ইক্রার। সচিনের ভক্ত। এখন সেই জায়গায় বিরাট। তবে ফাস্ট-বোলার হিসেবে পছন্দ মহম্মদ আমের। রিভার্স স্যুইং শিখতে চান। আর মহম্মদ শামির কাছ থেকে শিখতে চান ইনস্যুইং।

ঝুলন, মিতালিদের দেখে অনুপ্রেরণা খোঁজেন। নেটে ঝুলন-দির টিপস পেয়েছেন। ৩ মাস আগে যে স্বপ্নকে ধাওয়া করে শহরে আসা, আপাতত সেই সফরেই কাশ্মীরি কন্যার টার্গেট বাংলার জার্সি।

First published: 12:03:47 PM Aug 16, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर