JP Nadda in Bengal: বঙ্কিম ভবনের উপহার, কবিগুরুর সুরে 'বন্দেমাতরম'-এর দুর্লভ সিডি অপেক্ষায় নাড্ডার

JP Nadda in Bengal: বঙ্কিম ভবনের উপহার, কবিগুরুর সুরে 'বন্দেমাতরম'-এর দুর্লভ সিডি অপেক্ষায় নাড্ডার

বঙ্কিম ভবন।

নৈহাটির কাঁঠালপাড়ায় সাহিত্যসম্রাটের স্মৃতি বিজড়িত বঙ্কিম ভবন কিংবা মিউজিয়ামের কোনও অংশে মলিনতার ছাপ পর্যন্ত নেই। সযত্নে সুরক্ষিত বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষের বসত ভিটে।

  • Share this:

#কলকাতা : সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বসত ভিটে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যের পর বিতর্কের ঝড় বইছে বাংলা জুড়ে। নৈহাটির কাঁঠালপাড়ায় সাহিত্যসম্রাটের স্মৃতি বিজড়িত বঙ্কিম ভবন কিংবা মিউজিয়ামের কোনও অংশে মলিনতার ছাপ পর্যন্ত নেই। সযত্নে সুরক্ষিত বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষের বসত ভিটে।

বৃহস্পতিবার আবার এই বঙ্কিম ভবন দর্শন করতে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বিজেপির গেরুয়া শিবিরের সর্বভারতীয় সভাপতির নৈহাটিতে পা রাখাকে কেন্দ্র করে উৎসাহের শেষ নেই স্থানীয় বিজেপি কর্মী সমর্থকদের মধ্যে। জেপি নাড্ডাকে স্বাগত জানাতে সেজে উঠছে সাহিত্য সম্রাটের স্মৃতি বিজড়িত বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্র। যার পরতে পরতে জড়িয়ে রয়েছে সাহিত্য সম্রাটের স্মৃতি মেদুরতা।

১৮৩৮ থেকে ১৮৭৯। জীবনের একটা লম্বা সময় এখানে কাটিয়েছেন কপালকুণ্ডলা, দেবী চৌধুরানী, আনন্দমঠ, দুর্গেশ নন্দিনীর মতো কালজয়ী লেখার প্রবক্তা বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। প্রধানমন্ত্রীর বক্তব্যের সঙ্গে সহমত পোষণ না করলেও বিজেপির সর্বভারতীয় সভাপতির অভ্যর্থনায় প্রস্তুত হচ্ছে রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের পরিপোষিত বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্র। সাহিত্যসম্রাটের নিজের তৈরি বঙ্কিমচন্দ্র বৈঠকখানাও দর্শন করবেন জেপি নাড্ডা। কথিত আছে, এই বৈঠকখানায় বসেই 'বন্দেমাতরম' রচনা করেছিলেন সাহিত‍্য সম্রাট  বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে বৃহস্পতিবার বিজেপির সর্বভারতীয় সভাপতির হাতে স্মারক হিসেবে তুলে দেওয়া হবে বন্দেমাতরম গানের দুর্লভ সিডি। যেখানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দেওয়া সুরে গীত হয়েছে বন্দেমাতরম। এছাড়াও তুলে দেওয়া হবে 'বন্দেমাতরম সুউৎস ও বৈচিত্র্য' নামক একটি অমূল্য স্মারক পুস্তক। যেখানে বন্দেমাতরম-এর বিভিন্ন সুরের ইতিহাস লিপিবদ্ধ রয়েছে।

বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে কিউরেটর গৌতম সরকার জানান, "রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের পৃষ্ঠপোষকতায় বঙ্কিম ভবন আজ সুরক্ষিত। নাড্ডাজি নিজের চোখে সেটা দেখে গেলে হয়তো বা সাহিত্যসম্রাটের জন্ম ভিটে নিয়ে ভুল বোঝাবুঝির অবসান ঘটবে।"

Published by:Raima Chakraborty
First published: