কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

আগামিকাল থেকেই চালু হচ্ছে ৩৯ টাকায় ৯০ মিনিটের গঙ্গা ভ্রমণ!

আগামিকাল থেকেই চালু হচ্ছে ৩৯ টাকায় ৯০ মিনিটের গঙ্গা ভ্রমণ!

মিলেনিয়াম পার্ক থেকে রওনা হয়ে আবার সেখানে এসেই শেষ হবে যাত্রাপথ । ক্রুজের মধ্যে থাকছে ক্যাফেটেরিয়া ।

  • Share this:

#কলকাতা: কলকাতায় গঙ্গা ভ্রমণ এবার আরও আর্কষণীয় হতে চলেছে। আগামিকাল সন্ধে থেকেই শুরু হয়ে যাচ্ছে হেরিটেজ জয় রাইড। সৌজন্যে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম। পরিবহণ দফতরের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছে রাজ্য পর্যটন দফতর। পুজোর মাসের শুরুতেই, গঙ্গার বুকে মৃদুমন্দ ঢেউয়ের তালে দুলতে দুলতে মহানগরীর বুকে নেমে আসবে সন্ধে । রবীন্দ্রসঙ্গীতের সুরের মূর্চ্ছনায় ভেসে যেতে পারবেন আপনি। এমনই মনোরম এক যাত্রাপথ এ বার কলকাতায় চালু করল রাজ্য পরিবহণ নিগম।

আগামিকাল থেকেই কলকাতার গঙ্গাবক্ষে তাই শুরু হয়ে যাচ্ছে ৯০ মিনিটের জয় রাইড। যদিও এই জয় রাইড সস্তা। মাত্র ৩৯ টাকা খরচ করলেই দেড় ঘণ্টা ধরে পরিবহণ নিগমের লঞ্চে ভেসে বেড়াতে পারবেন আপনি।  আগামিকাল থেকে, মিলেনিয়াম পার্ক জেটি থেকে প্রতিদিন বিকেল ৪টে-৬টা পর্যন্ত ঘোরা যাবে ক্রুজে চড়ে । শনি-রবি এবং যে কোনও ছুটির দিনে থাকছে অতিরিক্ত আরও একটি জয় রাইড । দুপুর ১২টা-২টো পর্যন্ত এবং বিকেল ৪টে-৬টা পর্যন্ত ।

মিলেনিয়াম পার্ক থেকে রওনা হয়ে আবার সেখানে এসেই শেষ হবে যাত্রাপথ । ক্রুজের মধ্যে থাকছে ক্যাফেটেরিয়া । ইচ্ছে হলে সূর্যাস্ত দেখতে দেখতে গলাও ভিজিয়ে নিতে পারেন যাত্রীরা । তবে ক্রুজে খাবার বা পানীয় খেতে গেলে অতিরিক্ত খরচ আপনাকে বহন করতে হবে । শুধুমাত্র পানীয় জল পাওয়া যাবে বিনামূল্যে । বেশ কয়েকটি স্পট ঘুরিয়ে দেখানো হবে । মিলেনিয়াম পার্ক থেকে যাত্রা শুরু করে ক্রুজটি প্রথমে যাবে উত্তরের শোভাবাজার-আহিরিটোলার দিকে। এই যাত্রাপথে দেখানো হবে, কাস্টমস হাউজ, ইস্টার্ন রেলওয়ে হেড কোয়ার্টার ফেয়ারলি প্লেস, আর্মেনিয়ান ঘাট, মল্লিক ঘাট, হাওড়া ব্রিজ, জগন্নাথ ঘাট, নিমতা ঠাকুর বিসর্জন ঘাট, নিমতা মহাশশ্মান, আহিরিটোলা এবং শোভাবাজার ঘাট ।

এরপর সেখান থেকে ক্রুজ ঘুরিয়ে  নিয়ে আসা হবে দক্ষিণে । এই পথে দেখানো হবে হুগলি ডক, গোলাবাড়ি জেটি, হাওড়া জেটি, হাওড়া স্টেশন, হাওড়া রেল মিউজিয়াম, রামকৃষ্ণপুর জেটি, শিবপুর জেটি, বিদ্যাসাগর সেতু। সেখান থেকে আবার  ক্রুজটি ফিরে আসবে । ফেরার পথে দেখানো হবে, ম্যান অফ ওয়্যার জেটি, রিভার ট্র্যাফিক পুলিশ জেটি, বাবুঘাট, চাঁদপাল ঘাট, নতুন সেক্রেটরিয়েট বিল্ডিং, সমৃদ্ধি ভবনের আলো। এরপর মিলেনিয়াম পার্কে এসে শেষ হবে এই জয় রাইড।

পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগমের এমডি রাজনবীর সিং জানিয়েছেন,   ভীষণ আশাবাদী আমরা। মানুষের ভীষণ পছন্দ হবে। বিশেষ করে পুজোর মরসুমে অনেকেই এই জয় রাইড নেবেন। প্রসঙ্গত, কলকাতায় আগেও জয় রাইড ছিল। এক বেসরকারি সংস্থা এটি করত। কিন্তু তা ছিল বেশ খরচ সাপেক্ষ। এই জয় রাইড সেখানে মাত্র ৩৯ টাকায়। পরিবহণ দফতরের এই উদ্যোগে খুশি রাজ্য পর্যটন দফতর। মন্ত্রী গৌতম দেব জানাচ্ছেন, চন্দননগর থেকে কলকাতা। দুই পাড়ে যা সৌন্দর্য্য আছে। তা এভাবে যদি সকলের সামনে তুলে আনা যায় তাহলে মানুষের ভাল লাগবে।

Published by: Pooja Basu
First published: September 30, 2020, 12:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर