corona virus btn
corona virus btn
Loading

করোনার কোপে যাদবপুরের ১২ পড়ুয়া, নিয়োগপত্র দিয়েও প্রত্যাহার এক কর্পোরেট সংস্থার

করোনার কোপে যাদবপুরের ১২ পড়ুয়া, নিয়োগপত্র দিয়েও প্রত্যাহার এক কর্পোরেট সংস্থার

ইতিমধ্যেই এই বিষয় নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে ওই সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে

  • Share this:

#কলকাতা: লকডাউন ও করোনার কোপে যাদবপুর বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের ১২ জন পড়ুয়া চাকরির নিয়োগপত্র পেলেও তাদের থেকে সেই নিয়োগ পত্র প্রত্যাহার করে নিয়েছে একটি কর্পোরেট সংস্থা। কিছুদিন আগেই ওই ১২ জন পড়ুয়া কে ইমেইল মারফত ওই কর্পোরেট সংস্থার তরফে জানানো হয়েছে। তবে এই ১২ জন পড়ুয়া নির্দিষ্ট কোন বিভাগের ছিল না। বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এর একাধিক বিভাগের ছাত্র-ছাত্রীরা এই ১২ জন পড়ুয়ার মধ্যে ছিল। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে মূলত করোনা ভাইরাসের সংক্রমণ এবং লকডাউন এর জেরে ওই কর্পোরেট সংস্থাটি আপাতত কোন নতুন পড়ুয়াকে চাকরিতে নিচ্ছে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়কে। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন" ওই সংস্থাটি এই ১২ জন ছাত্রছাত্রীকে ইমেইল মারফত জানিয়েছে যে তারা নিয়োগ পত্র প্রত্যাহার করে নিচ্ছে।আমরা বিষয়টি জানার সঙ্গে সঙ্গে ওই কর্পোরেট সংস্থার সঙ্গে যোগাযোগ করি। ওরা আমাদের জানিয়েছে যদি ওরা আবার নিয়োগ প্রক্রিয়া শুরু করে তাহলে যাদবপুরে ছাত্র-ছাত্রীদের অগ্রাধিকার দেবে।"

গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন প্রশ্নের মুখে ফেলে দিয়েছে বিশ্বের অর্থনীতিকে। ইতিমধ্যেই সারা বিশ্বজুড়ে একাধিক সংস্থা কর্মী ছাঁটাই শুরু করেছে। শুধু তাই নয় একাধিক কর্পোরেট সংস্থা নতুন করে আর কর্মী নিয়োগের পথেও হাঁটছে না। গোটা বিশ্বের অর্থনীতির পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করছেন বিশ্বজুড়ে অর্থনীতিবিদরা।তারই মাঝে এবার যাদবপুর বিশ্ববিদ্যালয় ১২ জন পড়ুয়া চাকরি সংকটে পড়লো। মূলত মার্কিন যুক্তরাষ্ট্র নির্ভর একটি কর্পোরেট সংস্থায় চলতি বছরেই বিশ্ববিদ্যালয় এই ছাত্র-ছাত্রীদের ব্যাঙ্গালোরে চাকরিতে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু প্রাথমিকভাবে নিয়োগপত্র পেলেও কিছুদিন আগেই এই কর্পোরেট সংস্থাটি ছাত্র-ছাত্রীদের ইমেইল মারফত নিয়োগপত্র প্রত্যাহার করে নেওয়ার কথা জানায়।

যদিও এই বিষয়টি নিয়ে আতঙ্কের কোন জায়গা দেখছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন " এতে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। মার্কিন যুক্তরাষ্ট্র যেহেতু এখন পরিস্থিতি খারাপ তাই ওরা নতুন করে নিয়োগ করছে না। এই সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্র নির্ভর। আমাদের তরফে সব রকমের চেষ্টা করা হচ্ছে।" অন্যদিকে এই ঘটনার জেরে যাদবপুরের অন্যান্য চাকরি পাওয়া রতো পড়ুয়াদের মধ্যেও আতঙ্ক ছড়িয়েছে। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে এই ১২ জন পড়ুয়া ছাড়া বাকি এখনো পর্যন্ত যারা যারা প্লেসমেন্ট পেয়েছেন তাদের সবার চাকরি সুরক্ষিত রয়েছে।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Ananya Chakraborty
First published: May 2, 2020, 12:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर