corona virus btn
corona virus btn
Loading

#Exclusive: রাজ্যের সংশোধনাগারগুলিতে  করোনা কাঁপুনি রুখতে কারা বিভাগের 'করোনা' বিজ্ঞপ্তি

#Exclusive: রাজ্যের সংশোধনাগারগুলিতে  করোনা কাঁপুনি রুখতে কারা বিভাগের 'করোনা' বিজ্ঞপ্তি
Photo- Representive

ধারনা বদলে কয়েদখানা এখন সংশোধনাগার। করোনা কাঁপুনির ছোঁয়া লেগেছে গরাদের ওপারেও।

  • Share this:

#কলকাতা:  ধারনা বদলে কয়েদখানা এখন সংশোধনাগার। করোনা কাঁপুনির ছোঁয়া লেগেছে গরাদের ওপারেও।  সব মিলিয়ে রাজ্যে ৬০টি সংশোধনাগার রয়েছে। প্রাপ্রায় ২২০০০ বন্দী রাখার ব্যবস্থা রয়েছে রাজ্যের সংশোধনাগার গুলিতে। সংশোধনাগারে বন্দীদের মধ্যে করোনা ভাইরাস আক্রমণ ঠেকাতে সোমবার নির্দেশিকা জারি করে রাজ্যের কারা দপ্তর। কারা বিভাগের অধিকর্তা অরুণ কুমার গুপ্তা সোমবার নির্দেশিকা জারি করেন । নির্দেশিকায় একগুচ্ছ করোনা সর্তকতা জুড়ে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, সংশোধনাগারে ভর্তি নতুন বন্দীদের ওপর স্ক্রিনিং-এর ব্যবস্থা করতে। বাইরে থেকে কেউ সংশোধনাগারে এলে তার ওপর নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংশোধনাগারের মধ্যে একাধিক পোস্টার দেওয়া হবে। করোনা সতর্কতার জন্য কোন কোন পদক্ষেপ করা যায় তা সেই পোস্টারে উল্লেখিত থাকবে। সমস্ত বন্দী পোস্টার যাতে পড়তে পারে বা জানতে পারে তার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। কোনভাবেই  করোনা নিয়ে কোনও গুজব যাতে বন্দীদের মধ্যে ছড়িয়ে না পড়ে তার জন্য সতর্ক থাকতে নির্দেশ জারি করা হয়েছে। জ্বর, সর্দি, কাশি এবং গলা ব্যথা উপসর্গ কোনও বন্দীর শরীরে নজরে এলে দ্রুত তাঁকে সরকারি হাসপাতালে আইসোলেশনে পাঠানোর কথা বলা হয়েছে। দীর্ঘদিন রাজ্যের সংশোধনাগার গুলির জন্য আদালতবান্ধব হিসেবে কাজ করে আসা আইনজীবী তাপস  ভঞ্জ জানান, " সংশোধনাগারে  র পরিষেবা আগের থেকে অনেক ভালো হয়েছে।

বিশ্বকে নাড়িয়ে দেওয়া করোনা আতঙ্ক বন্দীদের মধ্যেও রয়েছে। কারা দপ্তর এমন বিজ্ঞপ্তি জারি করায় আমি খুশি।"বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে সংশোধনাগার গুলির সমস্ত বন্দীদের জন্য তরল সাবান দেওয়া হবে। বন্দীরা হাত-মুখ যাতে নিয়মিত পরিষ্কার রাখতে পারে তাই তরল সাবান দেওয়ার সিদ্ধান্ত। বন্দীদের পাশাপাশি সংশোধনাগারগুলির পরিষ্কার-পরিচ্ছন্নতায় জোর দিতে বলা হয়েছে। সংশোধনাগার থেকে বন্দীদের  আদালতে পেশ না করে যতটা সম্ভব ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা করার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন - #NirbhayaRapeCase: ফাঁসিতে স্থগিতাদেশ চেয়ে ইন্টারন্যাশানাল কোর্ট অফ জাস্টিসের দ্বারস্থ ৩ ধর্ষক

সম্প্রতি কোনও বিদেশী  সংশোধনাগারে এসে থাকলে, সেই সংশোধনাগারের ওপর বাড়তি নজরদারি নেওয়া হবে। সংশোধনাগারের কোনও বন্দী, কর্মী সম্প্রীতি বিদেশ সফর করে ফেললে তাদের ওপর নজরদারি রাখার নির্দেশ জারি করা হয়েছে। সংশোধনাগারের মধ্যে বন্দীদের খুব বেশি জটলা করে থাকতে দেওয়া হবে না। পরিবারের লোকজনের সঙ্গে দেখা করার পদ্ধতিতেও কিছু বদল আনা হবে। গরাদের ওপারেও এই মুহূর্তে করোনা আতঙ্ক বেশ মাথাচাড়া দিয়েছে। সেই আতঙ্ক দূর করতে করোনা সতর্কতার পদক্ষেপ হিসেবে সোমবার বিজ্ঞপ্তি জারি করল রাজ্যের কারা দপ্তর।

ARNAB HAZRA

Published by: Debalina Datta
First published: March 16, 2020, 8:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर