Home /News /kolkata /
আজ নবমী, চন্দননগর-বেলুড়মঠ সহ গোটা রাজ্য মেতেছে জগদ্ধাত্রী পুজোয়

আজ নবমী, চন্দননগর-বেলুড়মঠ সহ গোটা রাজ্য মেতেছে জগদ্ধাত্রী পুজোয়

Jagadatri Puja

Jagadatri Puja

আজ নবমী, চন্দননগর-বেলুড়মঠ সহ গোটা রাজ্য মেতেছে জগদ্ধাত্রী পুজোয়

  • Share this:

     #কলকাতা: দুর্গাপুজো শেষ, কালীপুজোয় খতম ৷ এবার বাঙালি মেতেছে জগদ্ধাত্রী পুজোয় ৷ আর এব্যাপারে গোটা বিশ্বে জনপ্রিয় আলোর শহর চন্দননগর ! রাজ্যের অন্যত্র যখন শারদোৎসবে মেতে থাকে সবাই,চন্দননগর বাসীরা তখন অপেক্ষায় থাকেন জগদ্ধাত্রী পুজোর।

    জগদ্ধাত্রী পুজো ঘিরে উৎসবের চেহারা চন্দননগরে। কলকাতার অদূরে এই ছোট্ট শহরে দুর্গাপুজোর মতোই থিমের সঙ্গে সাবেকিয়ানা মিলেমিশে একাকার। সেইসঙ্গে রয়েছে চন্দননগরের নজরকাড়া আলোকসজ্জা। চুঁচুড়া থেকে ভদ্রেশ্বর পর্যন্ত প্রায় দেড়শ পুজো মণ্ডপ রয়েছে।

    শোনা যায় মহারাজ কৃষ্ঞ চন্দ্র রায় চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর সূচনা করেছিলেন।চন্দননগর চাউল পট্টি বাজারে গঙ্গার পারে যেখানে হাট বসত সেখানেই নবাবের দেওয়ান কৃষ্ণচন্দ্রের বন্ধু ইন্দ্র নারায়ণ চৌধুরীর সাহায্যে জগদ্ধাত্রী পুজো শুরু হয়।

    বর্তমানে চন্দননগর ও ভদ্রেশ্বরে প্রায় ২০০টি জগদ্ধাত্রী পুজো হয়।চারদিনের এই পুজো দেখতে মানুষের ঢল নামে চন্দননগরে। আজ মহানবমীতে প্রতিটি পুজো মণ্ডপেই উপছে পড়ছে দর্শনার্থীদের ভিড়। উৎসবের দিনগুলিতে অশান্তি এড়াতে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। শহরের ভিতরের রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। গঙ্গাবক্ষেও জারি রয়েছে পুলিশের নজরদারি।

    বেলুড়মঠে মহাধুমধাম করে শুরু জগদ্ধাত্রী পুজোর নবমী। বেলুড়মঠে ঢোকার মুখে সারদাপীঠে অস্থায়ী মঞ্চ তৈরি করে পুজো হচ্ছে। যজ্ঞ ও হোমের উপাচার নিয়ে জমজমাট উৎসব। ভোগ বিতরণও করা হবে। প্রচুর ভক্ত সমাগম হয়েছে বেলুড়মঠে।

    ঐতিহ্য মেনে মহা সমারোহে জগদ্ধাত্রী পুজো চলছে নদিয়ার কৃষ্ণনগর ও দক্ষিণ চব্বিশ পরগনাতেও। পুজো ঘিরে উৎসবে মাতোয়ারা এলাকার মানুষ।

    First published:

    Tags: Chandannagar, Jagatdharti puja, Jagatdhatri Celebration

    পরবর্তী খবর