Home /News /kolkata /
Edible Salt : আপনার খাদ্যতালিকার লবণ খেলে, আপনার ক্যানসার পর্যন্ত হতে পারে ! জানেন কি?

Edible Salt : আপনার খাদ্যতালিকার লবণ খেলে, আপনার ক্যানসার পর্যন্ত হতে পারে ! জানেন কি?

Is your edible salt safe

Is your edible salt safe

আমাদের খাদ্য তালিকায়, লবণ কতটুকু সুরক্ষিত (Is your edible salt safe)?

  • Share this:

কলকাতা : আপনি আমি তরকারি বলুন আর খাওয়ার সঙ্গে যে লবণ খাচ্ছি, সেটা কতটা উপকারে লাগছে? আপনি কি জানেন? এটা নিয়ে রাজ্য স্বাস্থ্য দপ্তর প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের বাজার থেকে লবণের নমুনা সংগ্রহ করতে বলেছে। সেই লবণে আয়োডিনের পরিমাণ কত টুকু? সেটাও দেখার জন্য নির্দেশ দিয়েছে। আমাদের খাদ্যতালিকার লবণ কতটুকু সুরক্ষিত (Is your edible salt safe)?

এই বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, ‘‘নুনে শুধু আয়োডিনের পরিমাণ দেখলে হবে না। আমাদের কারখানা থেকে আরম্ভ করে বিভিন্ন বর্জ্যপদার্থ খাল কিংবা নদীর মাধ্যমে প্রতিনিয়ত সমুদ্রে মিশছে।আর সেই সমুদ্রের নোনা জল থেকে তৈরি হচ্ছে সামুদ্রিক লবণ।সমুদ্রের জলে যেহেতু কারখানার জল গিয়ে মিশছে,সেহেতু  মানব দেহে নানা ক্ষতিকারক ভারী পদার্থ মেশার প্রবল সম্ভাবনা থাকছে। আর সেই গুলির মধ্যে সিশা,ক্রোমিয়ামের মত পদার্থ লবণে থেকে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই একবার ভালো করে পরীক্ষা করে দেখা উচিত।শুধু আয়োডিন দেখলে হবে না।’’

আরও পড়ুন : শৌর্য চক্র পদক পেতে চলেছেন সিআরপিএফ-এর ডেপুটি কমান্ড্যান্ট দিলীপ মালিক

আমাদের দেশে মূলত দু’রকমের লবণ উৎপাদন হয়। ১. মানুষের খাওয়ার লবণ। ২.শিল্প ক্ষেত্রে ব্যবহারের লবণ। মানুষের খাওয়ার লবণ অতি অবশ্যই আয়োডিনযুক্ত হতে হবে।এটা সরকার থেকে বিধি করে দেওয়া আছে।এই নিয়ে কড়াকড়ি শুরু হয়েছিল,১৯৮৪ সাল থেকে। অভিযোগ, ১৯৯৪-এর পরে এই প্রসঙ্গে অনেকটাই গা ছাড়া দিতে শুরু করে সরকার।

আরও পড়ুন :  ট্রাফিক আইন অমান্য করলে খরচ হবে মোটা অঙ্কের টাকা

গুজরাত থেকে কাশীপুর রেলওয়ে সাইডিংয়ে এনে যে ভাবে লবণের বস্তা ফেলে রাখা হয়, তাতে দেখা গিয়েছে, লবণের সঙ্গে অন্য ধাতু মিশে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। আর সেই লবণ, বেশ কিছু ব্যবসায়ী নিয়ে গিয়ে ৫০০ গ্রাম বা ১ কেজির প্যাকেট তৈরি করে বাজারে বিক্রি করছে। এখন প্রশ্ন, ওই লবণের গুণমান কতটা ঠিক রয়েছে? আরও বড় আশঙ্কা, গুদামগুলি যে ভাবে অসুরক্ষিত অবস্থায় থাকে, তাতে গুণমান আরও খারাপ হওয়ার কথা৷

আরও পড়ুন :  'বুদ্ধবাবু কী করেছেন পদ্মভূষণ পাওয়ার মতো?' CPIM-BJP 'বন্ধুত্বের' অভিযোগ তৃণমূলের

ধনীদরিদ্র নির্বিশেষে, রান্নায় নুনের উপস্থিতি অপরিহার্য৷  সেই লবণে যদি অন্য উপাদান থাকে, তাহলে অনেক বড় ক্ষতি মানবশরীরে হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Salt

পরবর্তী খবর