corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে ক্লাস হচ্ছে তো? উচ্চ শিক্ষা দপ্তরের প্রশ্নের মুখে রাজ্যের কলেজগুলো

অনলাইনে ক্লাস হচ্ছে তো? উচ্চ শিক্ষা দপ্তরের প্রশ্নের মুখে রাজ্যের কলেজগুলো

রাজ্যজুড়ে প্রত্যেকটি কলেজে অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে তো? কলেজগুলির অধ্যাপক অধ্যাপিকা ছাত্র-ছাত্রীদের বাড়ি থেকে সেই উদ্যোগ নিয়েছেন?

  • Share this:

#কলকাতা: রাজ্যজুড়ে প্রত্যেকটি কলেজে অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে তো? কলেজগুলির অধ্যাপক অধ্যাপিকা ছাত্র-ছাত্রীদের বাড়ি থেকে সেই উদ্যোগ নিয়েছেন? এমনই নানা প্রশ্নের উত্তর রাজ্যের প্রত্যেকটি কলেজের অধ্যক্ষদের থেকে চাইল উচ্চ শিক্ষা দপ্তর। মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে রাজ্যজুড়ে লকডাউন চলছে। করোনাভাইরাস এর জেরে ইতিমধ্যেই রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু প্রায় এক মাস ধরে রাজ্যের কলেজ গুলি বন্ধ থাকলেও ছাত্র-ছাত্রীদের পঠনপাঠন বজায় রাখতে বিকল্প ব্যবস্থা কী নিয়েছে কলেজ গুলি তা জানতে এবার কড়া মনোভাব দেখাতে চলেছে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর। রাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলির ছুটি ঘোষণা পরেই অনলাইনে ক্লাস নেওয়া যায় নাকি সে বিষয়ে উপাচার্যদের পরামর্শ চেয়ে ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও শিক্ষামন্ত্রী এই আবেদনের পর থেকেই কলকাতা ও শহরতলীর কয়েকটি কলেজ অনলাইনে ক্লাস নিতে তৎপর হন। যদিও একাধিক কলেজ এখনো পর্যন্ত অনলাইনে ক্লাস নেওয়ার ক্ষেত্রে কোন উদ্যোগই নেয়নি বলে অভিযোগ। এবার সেই তৎপরতা বাড়াতে আসলে নামলো রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর।

প্রায় এক মাস ধরে করোনাভাইরাস আতঙ্কে রাজ্যের কলেজ গুলি ছুটি বা বন্ধ থাকবে। তার জেরে বিভিন্ন বর্ষের পড়ুয়াদের পঠন-পাঠনের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তাই নয় এর জেরে একাধিক পরীক্ষা কয়েক মাস পর্যন্ত পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এই সময়সীমার মধ্যেও কিছুটা হলেও যাতে ছাত্র-ছাত্রীদের সিলেবাস শেষ করা যায় সেই বিষয়ে কার্যত কলেজ গুলিকে উদ্যোগী হওয়ার পরামর্শ বুধবার পরোক্ষভাবে দিল রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর।

রাজ্যের প্রত্যেকটি কলেজের অধ্যক্ষদের কাছে জানতে চাওয়া হয়েছে:

১) কলেজগুলিতে অনলাইন ক্লাস শুরু হয়েছে কিনা। ২) কলেজগুলিতে অনলাইনে ক্লাস নেওয়ার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে নাকি। ৩) যদি অনলাইনে ক্লাস শুরু হয়ে থাকে তাহলে তা কিভাবে কার্যকারী করা হচ্ছে। ৪) কোন কোন বিষয়ের অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে বা নেওয়ার পরিকল্পনা করছে কলেজগুলো। ৫) কবে থেকে অনলাইনে ক্লাস শুরু করতে চায় কলেজগুলো তার প্রস্তাবিত দিন জানাতে হবে।

উচ্চ শিক্ষা দপ্তরের তরফে বলা হয়েছে বৃহস্পতিবারের মধ্যেই প্রত্যেকটি কলেজের অধ্যক্ষদের এই বিষয়ে রিপোর্ট পাঠাতে হবে। সূত্রের খবর যে যে কলেজগুলিতে অনলাইনে এখনো ক্লাস নেওয়া শুরু করা হয়নি তারা উচ্চ শিক্ষা দপ্তরের প্রশ্নের মুখে পড়তে পারে।

Published by: Akash Misra
First published: April 2, 2020, 11:51 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर