• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • সোমবার থেকে তিনটি স্পেশ্যাল ট্রেন চলবে রাজ্যে, জেনে নিন কোন কোন রুটে

সোমবার থেকে তিনটি স্পেশ্যাল ট্রেন চলবে রাজ্যে, জেনে নিন কোন কোন রুটে

বেশিরভাগ দুরপাল্লার ট্রেনের (Indian Railways) যাত্রীরা ট্রেনে উঠতেই মোবাইল ফোন ও ল্যাপটপ চার্জে দিয়ে থাকেন বা এমন স্বভাব আছে ৷ কিন্তু বাড়ি থেকেই যদি ফোন বা ল্যাপটপে চার্জ দিয়ে বেরতে হয় সেই অভ্যাস না থাকলে এখন থেকেই অভ্যাসটা করে নেওয়া ভাল ৷

বেশিরভাগ দুরপাল্লার ট্রেনের (Indian Railways) যাত্রীরা ট্রেনে উঠতেই মোবাইল ফোন ও ল্যাপটপ চার্জে দিয়ে থাকেন বা এমন স্বভাব আছে ৷ কিন্তু বাড়ি থেকেই যদি ফোন বা ল্যাপটপে চার্জ দিয়ে বেরতে হয় সেই অভ্যাস না থাকলে এখন থেকেই অভ্যাসটা করে নেওয়া ভাল ৷

পূর্ব রেলের তরফে বলা হচ্ছে ১৩টি রুটে যাত্রী চাহিদা আছে। আর যদি এই সব রুটে ট্রেন চালানো যায় তাহলে রেল মাসে আয় করবে প্রায় ২৩ কোটি টাকা।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: যাত্রী চাহিদার কথা মাথায় রেখে ৩ রুটে স্পেশ্যাল ট্রেন চালাবে পূর্ব রেল। পূর্ব রেল ১৩টি রুটে স্পেশ্যাল ট্রেন চালাতে চেয়েছিল। এর মধ্যে আগামী ১২ তারিখ থেকে ৩টি রুটে এই স্পেশ্যাল ট্রেন চলবে। বাছাই করা মেল এক্সপ্রেস ট্রেন চালাতে চেয়ে রেলওয়ে বোর্ডের কাছে আবেদন জানিয়েছিল পূর্ব রেল। পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমারশিয়াল ম্যানেজার এই বিষয়ে চিঠি দিয়েছিলেন, প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে। সেখানে উল্লেখ করা হয়েছিল, পূর্ব রেলের তিন ডিভিশন হাওড়া, শিয়ালদহ ও মালদহ থেকে মেল এক্সপ্রেস ট্রেন পরিষেবা চালু করার।

লকডাউন অধ্যায়ে রেল পরিষেবা বন্ধ দেশ জুড়ে। শুধুমাত্র বিশেষ কিছু দূরপাল্লার ট্রেন চলার অনুমতি দেওয়া হয়েছে। যদিও যাত্রীদের চাহিদা তাতে পূরণ হচ্ছে না। এই অবস্থায় বিশেষ কতকগুলি রুটে ট্রেন চালাতে না পারলে মুশকিলে পড়ছেন যাত্রীরা৷ এছাড়া দীর্ঘদিন ধরে রেল না চলায় আর্থিক ভাবে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে রেলকে। তাই লাভজনক ১৩ রুট বাছাই করে ট্রেন চালাতে চেয়েছিল পূর্ব রেল। তারা যে সমস্ত ট্রেন চালাতে চেয়েছিল তার মধ্যে অতি গুরুত্বপূর্ণ হল শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, দার্জিলিং মেল ও সরাইঘাট এক্সপ্রেস। যে সব ট্রেন চালাতে চেয়েছিল সেই সব ট্রেনের ২০১৯-২০ সালের হিসেব প্রতি ট্রিপের আয়ের অঙ্ক কী ছিল তাও উল্লেখ করে দেওয়া হয়েছিল। আগামী ১২ তারিখ থেকে যে স্পেশ্যাল ট্রেন চলবে তার মধ্যে অন্যতম হল শিয়ালদহ থেকে নিউ দিল্লি স্পেশ্যাল।

রাজধানীর ধাঁচে এই স্পেশ্যাল চলবে ভায়া ডানকুনি। প্রতিদিন চলবে এই ট্রেন। এ ছাড়া চালানো হবে প্রতিদিন হাওড়া-জামালপুর স্পেশ্যাল। সপ্তাহে তিন দিন চলবে মালদহ টাউন-দিল্লি স্পেশ্যাল। এ ছাড়া চলবে চার দিন পিছু মালদহ টাউন-দিল্লি স্পেশ্যাল অপর একটি ট্রেন। বৃহস্পতিবার থেকেই প্যাসেঞ্জার রির্জাভেশন সিস্টেম এবং ইন্টারনেট মাধ্যমে এই সব ট্রেনের টিকিট বুক করা যাবে। যদিও পূর্ব রেলের  তরফে বলা হচ্ছে এই ১৩ রুটে যাত্রী চাহিদা আছে। আর যদি এই সব রুটে ট্রেন চালানো যায় তাহলে রেল মাসে আয় করবে প্রায় ২৩ কোটি টাকা।

Published by:Simli Raha
First published: