ভোটে জোট পথে আলাদা ! কলকাতায় মিছিল ১৭ বাম দলের, আলাদা মিছিল কংগ্রেসের

ভোটে জোট পথে আলাদা ! কলকাতায় মিছিল ১৭ বাম দলের, আলাদা মিছিল কংগ্রেসের

ভোটে জোট, পথে আলাদা

  • Share this:

#কলকাতা: ভোটের জন্য জোট। কথা ছিল ভোট ছাড়াও একসঙ্গে আন্দোলনে পথে নামার। কিন্তু নাগরিকত্ব আইনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলাদা ভাবে আন্দোলনে বাম-কংগ্রেস। আলাদা মিছিল করেও দুই শিবিরের নেতাদের দাবি, জোট থাকছে।

এক সময় ভাবা যেত না। দুহাজার ষোলয় তাই হয়েছিল। জোট বেঁধে ভোটে লড়েছিল বাম-কংগ্রেস। তা নিয়ে বামেদের ঘরে অনেক ঝড় বয়ে গেছে। প্রকাশ কারাতদের আপত্তিতে লোকসভা ভোটে হাত-হাতুড়ি আলাদাই লড়েছিল। ভোটে ভরাডুবির পর আবার কাছাকাছি আসার পালা। একে অন্যের কার্যালয়ে যাতায়াত শুরু হয়। তারপর ফের জোটের কথা। শুধু ভোটে নয়, একসঙ্গে আন্দোলনের কথা ঘোষণা করেন বাম ও কংগ্রেস নেতারা। জোটের বিরোধিতার রাস্তা থেকে সরে আসে ফরওয়ার্ড ব্লক, আরএসপি-ও। কিন্তু আচমকাই অন্য ছবি। বৃহস্পতিবার মিছিলে বাম আর কংগ্রেস। তবে আলাদা মিছিল। তাও আবার নাগরিকত্ব আইনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে। এন্টালি থেকে পার্ক সার্কাস মিছিল ১৭ বাম দলের। আর চৌরঙ্গি থেকে মিছিল কংগ্রেসের। আলাদা মিছিল হলেও জোটে অশান্তি নেই বলেই দাবি দুই শিবিরের নেতাদের।

বাম শিবিরের দাবি, কী পরিস্থিতিতে আলাদা মিছিল তা আগেই প্রদেশ কংগ্রেস নেতাদের জানানো হয়েছে। দুই শিবিরে কোনও বিরোধ নেই। কলকাতায় আলাদা মিছিল হলেও বীরভূমের মুরারইয়ে কিন্তু দু’দল এক সঙ্গে মিছিল করল।

First published: 08:01:04 PM Dec 19, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर