corona virus btn
corona virus btn
Loading

ঘূর্ণিঝড় আমফানের এত শক্তি ! স্পষ্ট প্রকাশ ভারতের উপগ্রহ চিত্রে

ঘূর্ণিঝড় আমফানের এত শক্তি ! স্পষ্ট প্রকাশ ভারতের উপগ্রহ চিত্রে
আমফানের উপগ্রহ চিত্র। ছবি -IMD

এই ছবিটি তোলা হয়েছে রবিবার দুপুর ২ টো ৩০ মিনিট থেকে ২ টো ৫৬ মিনিটের মধ্যে। এই সময়ে সাগরদ্বীপ থেকে আমফানের দূরত্ব ছিল আনুমানিক ৪৫ কিলোমিটার।

  • Share this:

নাসার উপগ্রহ চিত্র প্রকাশ পেয়েছিল। এবার হাতে এল ইনস্যাটের সর্বশেষ উপগ্রহ চিত্র। এই ছবিটাই বুঝিয়ে দিচ্ছে কতটা ভয়াবহ ঘূর্ণিঝড় আমফান। ছবিতে স্পষ্টই দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের স্থলভাগের নিকটে একদম কাছে দাঁড়িয়ে রয়েছে ওই ঘূর্ণিঝড়। এই অতিমারাত্মক সাইক্লোনের অবস্থানের ফলে সমুদ্রপৃষ্ঠে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে জমে রয়েছে জলীয় বাস্প। 

এই ছবিটি তোলা হয়েছে রবিবার দুপুর ২ টো ৩০ মিনিট থেকে ২ টো ৫৬ মিনিটের মধ্যে। এই সময়ে সাগরদ্বীপ থেকে আমফানের দূরত্ব ছিল আনুমানিক ৪৫ কিলোমিটার। ২৮ কিলোমিটার / ঘণ্টা বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখী হয়ে স্থলভাগের দিকে ধেয়ে আসছিল আমফান। ততক্ষণে জোরালো হাওয়া বইতে শুরু করেছে গোটা সুন্দরবনে। জলোচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছে দিঘাতে। স্থলভাগে আমফানম আছড়ে পড়ার আগেই বাঁধ ভেঙেছে নামখানায়। বেশ কিছু কাঁচা মাটির তৈরি বাড়ির চাল উড়ে গিয়েছে।

মঙ্গলবারই আমফানের উপগ্রহচিত্র তোলে নাসার টারে স্যাটেলাইট। সেখানেও দেখা যায় নিজের কেন্দ্রের চারিদিকে প্রবল বেগে ঘুরছে এই ঘূর্ণিঝড়।

Published by: Arka Deb
First published: May 20, 2020, 4:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर