দূষণ কমাতে তৎপর পর্ষদ, রাস্তার হোটেলেও এবার এলপিজি

দূষণ কমাতে তৎপর পর্ষদ, রাস্তার হোটেলেও এবার এলপিজি
representative image

২০০০ দোকানকে বিনামূল্যে LPG গ্যাস ও ওভেন দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

  • Share this:

Soujan Mondal

#কলকাতা:  প্রথম বার কলকাতার বায়ু দূষণ কমাতে, দূষণের উৎস থেকেই দূষণ রোধে করতে পদক্ষেপ গ্রহণ করল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শহরের রাস্তায় কাঠ ও কয়লা জ্বালিয়ে রান্না করা দোকানগুলো থেকে যে দূষণ ছড়ায়, তা কলকাতার বায়ু দূষণের প্রায় ৩০  শতাংশের উৎস। সেই রকম ২০০০ দোকানকে বিনামূল্যে LPG গ্যাস ও ওভেন দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

 বর্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই  শহরের দূষণের মাত্রা  লাগামছাড়া হয়ে ওঠে। লক্ষ্মী পুজোর দিন শহরের অন্যতম সবুজে মোড়া এলাকা ভিক্টোরিয়া মেমোরিয়ালের দূষণের সূচক অতি খারাপ (very poor) মাত্রা ছুঁয়ে ফেলে। তার পর থেকে মহানগরের দূষণ নিয়ন্ত্রণের বাইরে। যদিও বুলবুলের সময় তা কিছুটা হলেও কমেছিল! কিন্তু তার পর অবস্থান আবার একই জায়গায় চলে যায়। কোনও ভাবেই নিয়ন্ত্রণের আনা সম্ভব হচ্ছে না দূষণের মাত্রা।

এবার বায়ুদূষণকে উৎস থেকেই নিয়ন্ত্রণ করতে তৎপর হল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। রাস্তার ধারে যেসব দোকানগুলিতে কাঠ ও কয়লা জ্বালিয়ে রান্না করা হয়, পরিসংখ্যান বলছে, কলকাতার বাতাসে অতি সূক্ষ্ম ধুলিকণার প্রায় ৩০ শতাংশ তৈরি হয় সেখান থেকেই। ফলে দোকানগুলি যাতে আর কাঠ কয়লার উনুনে রান্না না করে, সেই বিষয়ে উদ্যোগী হল পর্ষদ। মঙ্গলবার প্রথম দফায় কলকাতার বুকে এইরকম কাঠ কয়লার উনুনে রান্না করা ২০০০টি দোকানকে ভর্তুকি যুক্ত LPG গ্যাস এবং ওভেন দিল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এর জন্য ব্যবসায়ীদের কোনও টাকা দিতে হচ্ছে না। সম্পূর্ণ অর্থের যোগান দিচ্ছে পরিবেশ দফতর।

এই কাজে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ সহযোগী ভূমিকা পালন করছে। দোকানগুলি আবার পুরনো পদ্ধতিতে যাতে ফিরে না যায় তার জন্য নজরদারিও চালানো হবে। যদি কোনও দোকানদার এমনটা না করেন,  তাহলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে দাবি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের।  বিধান নগর পুরসভা এলাকায় ইতিমধ্যেই ১০৭ জন দোকানদারকে গ্যাস ওভেন দেওয়া হয়েছে। পর্ষদের দাবি, দেশের মধ্যে এই রাজ্যে প্রথম এই ধরনের কোনও উদ্যোগ নেওয়া হল। ভবিষ্যতে আরও বেশ কিছু পুরসভা এলাকায় এই প্রকল্পের কাজ শুরু করতে চলেছে দূষণ নিয়ন্ত্রণ।

First published: 06:51:45 PM Dec 03, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर