কিনছেন কিনুন, বিপদ লক্ষণরেখা পেরোলেই , সংক্রমণ ঠেকাতে রাস্তায় কলকাতা পুলিশ

কিনছেন কিনুন, বিপদ লক্ষণরেখা পেরোলেই ,  সংক্রমণ ঠেকাতে রাস্তায় কলকাতা পুলিশ
এভাবেই দূরত্ব বেধে দিচ্ছে কলকাতা পুলিশ। নিজস্ব চিত্র

প্রয়োজন ছাড়া যারা রাস্তায় বেড়াচ্ছে, কোথাও ভিড় জমাচ্ছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ধরপাকড় চালাচ্ছে কলকাতা পুলিশ।

  • Share this:

#সুজয় পাল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করার পরই ফের শুরু হয়েছে 'প্যানিক বাইং'। প্রশাসনের পক্ষ থেকে বারবার ঘোষণা করা হচ্ছে, জরুরি পরিষেবা এবং মুদি দোকান, বাজার কোনও কিছুই বন্ধ রাখা হবে না আগামী ২১ দিনের লকডাউনে। তা সত্ত্বেও সেখানে মানুষ ভিড় জমাতে শুরু করেছে। তাই বারবার সতর্ক করার পরেও কাজ না হওয়ায় এবার অভিনব উদ্যোগ নিতে দেখা গেল কলকাতা পুলিশকে।

কলকাতার বিভিন্ন বাজার, মুদি দোকান, ওষুধের দোকানে যারা ভিড় জমাচ্ছে তাদের মধ্যে তৈরি করা হচ্ছে 'সোশ্যাল ডিসটেন্স'। কোনও ভাবে কেউ যাতে কারও সংস্পর্শে আসতে না পারে সে জন্যই তৈরি করে দেওয়া হচ্ছে 'লক্ষণরেখা'। এই জায়গা গুলিতে যারা ভিড় জমাচ্ছেন তাদের প্রত্যেকের মধ্যে কম করে দু'হাত দূরত্ব তৈরি করে লাইনে দাঁড় করানো হচ্ছে। কেউ যাতে হুড়োহুড়ি করে আগে যাওয়ার চেষ্টা না করে সেজন্য তাদের জন্য 'লক্ষণরেখা' তৈরি করে দেওয়া হচ্ছে। অর্থাৎ চক দিয়ে একটি গোলাকার জায়গা তৈরি করা হচ্ছে এবং যে সমস্ত ক্রেতারা আসছেন তাদেরকে স্পষ্ট জানিয়ে দেওয়া হচ্ছে, কোনও ভাবেই সেই লক্ষণরেখা পেরনো যাবে না। কেউ যদি লক্ষ্মণরেখা পেরিয়ে যাওয়ার চেষ্টা করে সে ক্ষেত্রে পুলিশ যে আইনি ব্যবস্থা নিতে পারে তাও জানিয়ে দেওয়া হচ্ছে।

এক্ষেত্রে একজন ক্রেতা দোকান থেকে চলে গেলে তার জায়গায় পেছনে দাঁড়িয়ে থাকা ক্রেতা এগিয়ে সামনে এসে দাঁড়াবে। এভাবেই কলকাতার বিভিন্ন দোকান-বাজারে শুরু হয়েছে সোশ্যাল ডিস্টেন্স তৈরি করার উদ্যোগ। এভাবে লাইন মানা হচ্ছে কিনা সেদিকে নজরও রাখছে পুলিশ।

বুধবার সকাল থেকে এই উদ্যোগ দেখা গিয়েছে কলকাতার বিভিন্ন জায়গায়। উল্টোডাঙ্গা, নারকেলডাঙ্গা, ফুলবাগান এলাকায় এই উদ্যোগ নেওয়া হয়েছে কলকাতা পুলিশের ইস্টার্ন সাব-আর্বান ডিভিশনের পক্ষ থেকে। কলকাতা পুলিশের এক কর্তা বলেন, "দেশের অন্য একটি রাজ্যে এভাবে দোকানগুলিতে লাইন মেনটেন করা হচ্ছে। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে আমরা এই উদ্যোগ নিয়েছি।" কলকাতার অন্যত্র একই পদ্ধতিতে যাতে লাইন মেনটেন করা হয় সেই চেষ্টা করা হচ্ছে পুলিশের তরফ থেকে।

এছাড়াও প্রয়োজন ছাড়া যারা রাস্তায় বেড়াচ্ছে, কোথাও ভিড় জমাচ্ছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ধরপাকড় চালাচ্ছে কলকাতা পুলিশ।

First published: March 25, 2020, 12:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर